• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আট ফেব্রুয়ারি বিএনপির নবযাত্রা?


বিশেষ প্রতিনিধি জানুয়ারি ২৯, ২০১৯, ০৫:৫০ পিএম
আট ফেব্রুয়ারি বিএনপির নবযাত্রা?

ফাইল ফটো

ঢাকা : আগামী ৮ ফেব্রুয়ারি বেগম জিয়ার কারাবরণের বর্ষপূর্তি। আর ঐ দিন বিএনপি বড় শোডাউন করতে চায়। বিএনপি নেতারা বলছেন, ঐ দিনটিই হবে তাদের ঘুরে দাঁড়ানোর দিন। ৩০ ডিসেম্বরের নির্বাচন বিএনপি প্রত্যাখ্যান করেছে। কিন্তু ঐ নির্বাচনের প্রতিবাদে বিএনপি এখন পর্যন্ত কোন কর্মসূচি দিতে পারেনি।

বিএনপি নেতারা ব্যক্তিগত আলাপচারিতায় বলছেন, আন্দোলন করা তো দূরের কথা, সংগঠন টিকিয়ে রাখাই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দলের ভেতর পারস্পরিক অবিশ্বাস এখন প্রবল। কর্মীরা হতাশ। এ অবস্থায় দলের পুনরুজ্জীবনের জন্য ৮ ফেব্রুয়ারিকে বেছে নিয়েছে বিএনপি।

বিএনপির একাধিক শীর্ষস্থানীয় নেতা বলেছেন, ‘বেগম জিয়ার কারাবরণ দিবসেই আমরা নবযাত্রার সূচনা করতে চাই।’ এ ধরণের কর্মসূচি নেবে বিএনপি সে সম্পর্কে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত নেয়নি দলটি। তবে কী করা যায় এ নিয়ে দলের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া।

দলের সিনিয়র নেতারাও এ নিয়ে কথাবার্তা শুরু করেছেন। তবে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেছেন, ‘হঠাৎ করেই হয়তো বড় কোন কর্মসূচি গ্রহণ করা যাবে না। কিন্তু ৮ ফেব্রুয়ারি হবে প্রতীকী দিন। ঐদিন যতো ছোট হোক আমরা একটা কর্মসূচির সূচনা করবো, তারপর ধাপে ধাপে তা এগিয়ে নেবো।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু আহমেদ বলেছেন, ‘৮ ফেব্রুয়ারি শুধু বন্দী দিবস হিসেবেই নয়, গণতন্ত্রেরও বন্দী দিবস। আমরা দিনটিকে গণতন্ত্রের বন্দী দিবস হিসেবেই পালন করবো।’ কী ধরণের কর্মসূচি নেওয়া হবে, জানতে চাওয়া হলে আমীর খসরু বলেন, ‘বেশ কিছু কর্মসূচি নিয়ে আমরা ভাবছি। যেমন সারা দেশে সমাবেশ, প্রতিবাদ, বেগম জিয়ার জন্য দোয়া ইত্যাদি। খুব শিগগিরই কর্মসূচি চূড়ান্ত হবে।’

তিনি জানান, ঢাকাতেই একটা বড় সমাবেশ করার বিষয়টিও ভাবছে বিএনপি। তবে বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, বেগম জিয়ার কারাবন্দীর দিনটি বিএনপি একা করতে চায় না। ২০ দলীয় জোট এবং ঐক্যফ্রন্টকে নিয়েও করতে চায়। জানা গেছে, ঐক্যফ্রন্ট করবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

বিএনপির একাধিক সূত্র বলছে, এ নিয়ে তারা ঐক্যফ্রন্টের কয়েকজন নেতার সঙ্গে প্রাথমিক কথা বলেছেন। দলগুলো বেগম জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনে অনাপত্তি দিকেও ড. কামাল হোসেনের ‘গণফোরাম’ এ বিষয়ে আপত্তি রয়েছে।

গণফোরাম বিষয়টিকে আদালতে বিচারাধীন বিষয় বলে মনে করছে। তবে, বিএনপি এবার খালেদা জিয়ার মুক্তির বিষয়টি সামনে আনতে চায়। এই ইস্যুকে ঐক্যবদ্ধ আন্দোলনের শর্ত করতে চায়।

কিন্তু প্রশ্ন হলো, হতাশ বিভ্রান্ত বিএনপি কি পারবে ৮ ফেব্রুয়ারি নতুন পথচলার সূচনা করতে? কারণ বিএনপির সেই শক্তি এখন নেই।

উত্তরে সব নেতাই বলছেন, এই দিনটিকেই আন্দোলনের সূচনা দিন হিসেবে আমরা বেছে নিয়েছি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!