• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আট মাসে ১৯ বছরের রেকর্ড ছাড়িয়েছে ডেঙ্গু


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২২, ২০১৯, ০৫:৩৩ পিএম
আট মাসে ১৯ বছরের রেকর্ড ছাড়িয়েছে ডেঙ্গু

ঢাকা : বর্ষা মৌসুম শেষ হতে আরো এক মাস বাকি। কিন্তু এরই মধ্যে চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অতীতের সব রেকর্ড ছড়িয়ে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের শুরু থেকে বুধবার (২১ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ৫৮ হাজার ২২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আর ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট ৫০ হাজার ১৪৮ জনের ডেঙ্গুর চিকিৎসা নেওয়ার তথ্য নথিভুক্ত রয়েছে সরকারের খাতায়। অর্থাৎ এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা গত দেড় যুগে মোট আক্রান্তের সংখ্যাকেও ছাপিয়ে গেছে।

ডেঙ্গুজ্বরে চলতি বছরে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যুর খবর সরকারের স্বাস্থ্য অধিদপ্তর তাদের ‘ডেথ রিভিউ’ প্রক্রিয়া শেষ করে নিশ্চিত করেছে। তবে ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৭৪ জনের মৃত্যুর তথ্য এসেছে গণমাধ্যমে।

এ ছাড়া ২০১৫ সালে ৬ জন, ২০১৬ সালে ১৪ জন, ২০১৭ সালে ৮ জন এবং ২০১৮ সালে ২৬ জন সরকারি হিসাবে মারা যান মশাবাহিত এ রোগে।

চলতি বছর ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করার কারণ জানতে চাইলে অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, এবার বর্ষা আগে চলে এসেছিল, মুষলধারে বৃষ্টিও হয়নি, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। সে জন্য মশার বংশবৃদ্ধি হয়েছে বেশি। আর মশা সেভাবে নির্মূলও হয়নি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন অনুষদের সাবেক ডিন ও ইন্টারনাল মেডিসিন বিভাগের সাবেক এই চেয়ারম্যান বলেন, ডেঙ্গু থেকে রক্ষার একটাই উপায়; তা হলো মশার কামড় থেকে বাঁচতে হবে।

২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬, মৃত্যু ২ : গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৬২৬ রোগী। এ ছাড়াও গতকাল দুপুরের মধ্যেই মারা গেছেন দুই ডেঙ্গু রোগী। দুজনই মারা গেছেন রাজধানীতে।

দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মোছা. নাইনা (২৭) নামে এক তরুণী। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।

এ ছাড়া সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) শাহমুন সিরাজ (১৩) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। সে উত্তরার মাইলস্টোন স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র ছিল।

ডেঙ্গুতে আক্রান্ত ৫০০ পুলিশ : ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত সাড়ে তিন মাসে পাঁচ শর বেশি পুলিশ সদস্য রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে একজন চিকিৎসক জানিয়েছেন। আর এবার ডেঙ্গু আক্রান্ত হয়ে ২ পুলিশ সদস্য এবং ২ পুলিশ সদস্যের স্ত্রীর মৃত্যুর তথ্য জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

ডেঙ্গু আক্রান্ত পুলিশ সদস্যদের অধিকাংশই মাঠপর্যায়ে দায়িত্ব পালন করেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের চিকিৎসক মনোয়ার হোসেন।

তবে খোঁজ নিয়ে একজন অতিরিক্ত ডিআইজি, পুলিশ সুপার পদমর্যাদার তিনজন ও অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তা এবং বেশ কয়েকজন পরিদর্শকের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার বিষয়ে জানা গেছে।

পুলিশ হাসপাতালের চিকিৎসক মনোয়ার গণমাধ্যমকে জানান, এ বছরের মে মাস থেকে এখন পর্যন্ত পুলিশ সদস্য এবং তাদের পরিবারের সদস্য মিলিয়ে মোট ৭৮৫ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে এই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে ৫২৫ জন ছিল পুলিশ সদস্য।

এখন হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের সবার অবস্থা ভালো বলে জানান এই চিকিৎসক। এখানে ডেঙ্গু আক্রান্ত কারো মৃত্যু হয়নি বলেও জানান তিনি।

ঢাকায় ১৩ বাড়িতে এডিসের লার্ভা, জরিমানা : ডেঙ্গুর বাহক এডিস মশার লার্ভা ধ্বংসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে। অভিযানে স্ট্যান্ডার্ড বিল্ডার্সসহ তিনটি আবাসন নির্মাণকারী প্রতিষ্ঠান এবং ১০ জন বাড়ির মালিকের কাছ থেকে পৌনে ২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বুধবার এসব জরিমানা আদায় করা হয় বলে ডিএসসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গতকাল ডিএসসিসির নির্বাহী হাকিমরা কয়েকটি এলাকার মোট ২৪১টি বাড়ি ও নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন। এডিস মশার লার্ভা পাওয়ায় মোট ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা আদায় করেন তারা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অঞ্চল ১ এর  আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানের নেতৃত্বে কাঁঠালবাগান এলাকায় পরিচালিত অভিযানে ২৮টি বাড়ি পরিদর্শন করা হয়। এর মধ্যে ২২২ কাঁঠালবাগানে নির্মাণাধীন স্ট্যান্ডার্ড বিল্ডার্সের ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ১ লাখ টাকা জরিমানা এবং ফ্রি স্কুল স্ট্রিটের অন্য একটি বাড়িতে এডিসের প্রজনন উপযোগী পরিবেশ পাওয়ায় ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

আজিমপুর মধ্য কলোনিতে অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবর আলীর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। লার্ভা পাওয়ায় নির্মাণাধীন নূরানী কনস্ট্রাকশনের ম্যানেজার মো. সোহেল এবং পদ্মা কনস্ট্রাকশন অ্যাসোসিয়েটসের সাইট ইঞ্জিনিয়ার মোহন সাহাকে ২৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ানের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৬০টি বাড়ি এবং ২টি কলেজ পরিদর্শন করা হয়। এর মধ্যে সুবাস বোস অ্যাভিনিউতে ৪৫/এ নম্বর হোল্ডিংয়ে পানি জমে থাকার কারণে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া অঞ্চল-৫ এর আওতাধীন দয়াগঞ্জের হোল্ডিং নং-২৮ কে ৫ হাজার টাকা এবং আর কে মিশন রোডের হোল্ডিং নং-১৩ কে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি জানান, বরিশালের গৌরনদী উপজেলার পিংগলাকাঠি গ্রামে ডেঙ্গুতে আক্রান্ত গৃহবধূ নাছিমা বেগমের (৩৫) মৃত্যু হয়েছে। উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেওয়ার পথে মঙ্গলবার রাতে তিনি মারা যান। নাছিমা ওই গ্রামের মোল্লার খালপাড় নামক স্থানের আবুল মোল্লার স্ত্রী।

কুমিল্লা প্রতিনিধি জানান, গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ২০ জন ভর্তি হয়েছেন। এ পর্যন্ত জেলার বিভিন্ন হাসপাতালে ৮৯৫ জন ভর্তি হলেও বর্তমানে চিকিৎসাধীন আছেন ৮৩ জন। চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন ৮১২ জন।

দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, টাঙ্গাইলের দেলদুয়ারে ডেঙ্গু আক্রান্ত ৫ জনকে শনাক্ত করা হয়েছে। গত ১০ আগস্ট থেকে এ পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ৫ জনকে শনাক্ত করা হয়। উপজলো স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মিনহাজ উদ্দিন জানান, ডেঙ্গু শনাক্তকরণের কিট আসার পর থেকে ৫ জনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে সোনালী নামে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

নেত্রকোনা প্রতিনিধি জানান, এবার নেত্রকোনায় পরিত্যক্ত গাড়ির টায়ারে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। গতকাল বুধবার দুপুরে পৌরশহরের নেত্রকোনা-ঢাকা বাসস্ট্যান্ড এলাকায় এ লার্ভা শনাক্ত করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার কামালের নেতৃত্বে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার সময় নেত্রকোনা সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ মঞ্জুরুল হক এডিস মশার লার্ভা শনাক্ত করেন।

ম্যাজিস্ট্রেট সরওয়ার কামাল জানান, হোসেনপুর এলাকার নেত্রকোনা-ঢাকা বাসস্ট্যান্ডে জনৈক রুকন উদ্দিনের বাড়ির সামনে পতিত জমিতে রাখা পরিত্যক্ত টায়ারে জমানো পানি দেখে তা পরীক্ষা করার পর তাতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। পরিত্যক্ত টায়ার রাখার অপরাধে তাকে এক হাজার টাকা জরিমানা করা হয়। পরে পরিত্যক্ত টায়ারগুলো পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীদের সহযোগিতায় অপসারণ করে পুড়িয়ে ফেলা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!