• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক সামিটে বাংলাদেশকে নেতৃত্ব দিলেন ঢাবি শিক্ষার্থী


ঢাবি প্রতিনিধি ডিসেম্বর ২০, ২০১৮, ১১:৫৫ এএম
আন্তর্জাতিক সামিটে বাংলাদেশকে নেতৃত্ব দিলেন ঢাবি শিক্ষার্থী

ঢাকা : সম্প্রতি নেপালে অনুষ্ঠিত ইয়ুথ এন্ড স্টুডেন্টনস ফর পিস (ওয়াই এস পি) সিমপোজিয়াম ও ফেমিলি পিস ফেসটিভাল এবং এশিয়া পেসিফিক সামিট-২০১৮ তে নেতৃত্ব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাইজুল ইসলাম।

ইয়ুথ এন্ড স্টুডেন্টনস ফর পিস (ওয়াই এস পি) সিমপোজিয়াম ও ফ্যামিলি পিস ফেস্টিভাল গত ২ ডিসেম্বর এবং এশিয়া প্যাসিফিক সামিট ৩ ডিসেম্বরে অনুষ্ঠিত হয়। দুই দিনের ওই প্রোগ্রামে নেপালসহ ৪০টি দেশ থেকে প্রায় ৬০০০জন প্রতিনিধি অংশগ্রহন করে। এরমধ্যে নেপাল ও মায়ানমারের প্রধানমন্ত্রী, পাকিস্তানের সাবেক রাষ্ট্রপতিসহ প্রায় ২১ টি দেশের সংসদ সদস্যরাও উপস্থিত ছিলেন। বাংলাদেশ থেকে ৩০ জনের একটি প্রতিনিধি দল এতে অংশগ্রহন করে। আর তাদের কোঅর্ডিনেটরের দায়িত্বে ছিলেন তাইজুল।

এবিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করে তাইজুল বলেন, বাংলাদেশ থেকে যখন ৩০ জনের একটি প্রতিনিধি দল নেপালে যায়, তখন আমাকে এদলের ‘কোঅর্ডিনেটর’ হিসেবে দায়িত্ব প্রদান করা হয়। প্রথমদিন, ১ ডিসেম্বর বাংলাদেশের ১৫ জন যুব প্রতিনিধিকে নিয়ে "ইয়ুথ এন্ড স্টুডেন্টস ফর পিস (ওয়াই এস পি)" এর ওপেনিং ডিনার সেলিব্রেশনে অংশগ্রহন করি। সেখানে নেপাল ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের সংস্কৃতিকে তুলে ধরা হয়েছিল।

দ্বিতীয় দিন, ২ ডিসেম্বর কাঠমুন্ডুর মাল্লা হোটেলে সকাল ৮ টায় ‘ওয়াই এস পি সিমপোজিয়াম’ অনুষ্ঠিত হয়। সেখানে যুবকরা শান্তি প্রতিষ্ঠার জন্য কীভাবে ভূমিকা পালন করতে পারে, তা নিয়ে এশিয়ার ‘ওয়াই এস পি’ প্রেসিডেন্ট রবার্ট কিটেল একটি চমৎকার সেশন নেন। তাছাড়া, সেখানে বিভিন্ন দেশের ‘ওয়াই এস পি’ প্রেসিডেন্টরা তাদের "ইউ পি এফ" নিয়ে কাজ করার অভিজ্ঞতাগুলো শেয়ার করেছিলেন।

বাংলাদেশী অংশগ্রহনকারীদের জানার ও শিক্ষার আগ্রহ দেখে রবার্ট কিটেল বলেছিলেন, ‘আমি বাংলাদেশে’ ‘ওয়াই এস পি’ র নতুন সম্ভাবনা দেখতে পাচ্ছি। এবং তোমরা আমাদের চিন্তাগুলো বাংলাদেশের সকলের কাছে তুলে ধরবে বলে আশা করি।"

সর্বশেষ, ৩ ডিসেম্বর ইউ পি এফ’র ইতিহাসে এশিয়ার মধ্যে সবচেয়ে বড় পোগ্রাম ‘এশিয়া প্যাসিফিক সামিট-২০১৮’ অনুষ্ঠিত হয়। সামিটে প্রধান অতিথি ছিলেন নেপালের প্রধানমন্ত্রী ও ‘ইউ পি এফ’ এর প্রতিষ্ঠাতার স্ত্রী মাদার মুন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!