• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক সেমিনার আয়োজনে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৯, ২০২০, ১০:৪৭ পিএম
আন্তর্জাতিক সেমিনার আয়োজনে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়

ঢাকা : মালয়েশিয়ার লিংকন বিশ্ববিদ্যালয় কলেজ, ইন্দোনেশিয়ার বেংকুলু বিশ্ববিদ্যালয়, ভারতের অ্যামিটি বিশ্ববিদ্যালয় পাটনা এবং এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) এর সম্মিলিত উদ্যোগে আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ আগস্ট) বাংলাদেশ সময় দুপুর ১.০০ টায় জুমঅ্যাপ-এর মাধ্যমে অনুষ্ঠিত এই অনলাইন সেমিনারের বিষয়বস্তু ছিল Responsible Consumption and Production & Industry Revolution 4.0 .

জাতিসংঘের ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যের মধ্যে  ১২তম লক্ষ্যের উপর ৪টি দেশের আয়োজনে অনুষ্ঠিত এই সেমিনার শুরু হয় চার দেশের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে।
এরপর  উদ্বোধনী বক্তব্য প্রদান করেন প্রফেসর ড. অমিয় ভৌমিক, প্রেসিডেন্ট, লিংকন বিশ্ববিদ্যালয় কলেজ, মালয়েশিয়া।

আন্তর্জাতিক এই সেমিনারে ‘শিল্প বিপ্লব’ (Industrial Revolution) এর উপর আলোচনা করেন এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)- এর উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান।

উপাচার্য তার বক্তব্যে পৃথিবীর বিভিন্ন দেশে শিল্প বিপ্লবের  প্রভাব উল্লেখ করেন এবং বাংলাদেশে শিল্পায়নের অগ্রদূত হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করিয়ে দেন।

এছাড়াও তিনি বাংলাদেশের কৃষি উন্নয়ন, শিল্প উন্নয়ন তথা সার্বিক অর্থনৈতিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালনের জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এই দুর্যোগকালীন সময়ে নির্বিঘ্ন অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি মহোদয়ের ভূয়শী প্রশংসা করেন ।

সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ড. টি. আর. ভেঙ্কটেশ, উপাচার্য, অ্যামিটি বিশ্ববিদ্যালয় পাটনা, ভারত; ড. প্রণাম ধর, প্রাক্তন প্রধান, কমার্স এন্ড ম্যানেজমেন্ট বিভাগ, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি, ভারত সহ আরও অনেকে।

অনুষ্ঠানের সার্বিক সঞ্চালনার দায়িত্বে ছিলেন ড. সন্দীপ পোদ্দার, সিনিয়র গবেষণা পরিচালক এবং নির্বাহী সম্পাদক (প্রকাশনা), লিংকন বিশ্ববিদ্যালয় কলেজ, মালয়েশিয়া। বিশ্বের বিভিন্ন দেশের একাডেমিশিয়ানসহ অন্যান্যরা এই সেমিনারে অংশগ্রহন করেন। পরিশেষে সেমিনারে অংশগ্রহণকারী  সকলকে ই-সার্টিফিকেট প্রদান করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!