• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
আপিল করবে ইসিও

আপাতত স্থগিতই থাকছে গাজীপুর সিটি নির্বাচন


আদালত প্রতিবেদক মে ৮, ২০১৮, ১১:৩৭ পিএম
আপাতত স্থগিতই থাকছে গাজীপুর সিটি নির্বাচন

ঢাকা : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন আপাতত স্থগিতই থাকছে। হাইকোর্টের দেওয়া আদেশ বিষয়ে বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকার ও আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলমের করা দু’টি আবেদন মঙ্গলবার (৮ মে) চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন। আজ বুধবার এর ওপর শুনানি হবে।

এদিকে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশনও (ইসি)। গতকাল ইসি সচিব হেলালুদ্দীন আহমদ নির্বাচনী সংবাদ সংগ্রহ ও প্রচার বিষয়ে নীতিমালা প্রণয়ন নিয়ে গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন।

নির্বাচন কমিশন সচিব বলেন, আপিল করার বিষয়ে একজন আইনি পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। তিনিই বিষয়টি দেখভাল করবেন। আইনি লড়াই চালাতে শিগগিরই জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে আলোচনা করবে ইসি। আশা করছি, আমরা গাজীপুরে নির্বাচন করতে পারব।

সচিব আরো বলেন, সব প্রস্তুতি সম্পন্ন করে আমরা তফসিল ঘোষণা করেছিলাম। এ নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে কয়েক দফা যোগাযোগ করেছি, চিঠি দিয়েছি। তারা বলেছিল- গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের সীমানা নিয়ে জটিলতা নেই। কিন্তু এরপরও গাজীপুরের নির্বাচন স্থগিত হওয়াটা দুর্ভাগ্যজনক।

গতকাল আদালতে হাসান উদ্দিন সরকারের পক্ষে শুনানি করেন আইনজীবী মওদুদ আহমদ, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন। রিটকারীর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ। গত সোমবার গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন করেন। তবে ওইদিন এ বিষয়ে কোনো শুনানি হয়নি। আর আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম গতকাল মঙ্গলবার হাইকোর্টের আদেশ স্থগিতের আবেদন করেন।

গত ৬ মে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেন। একই সঙ্গে ২০১৩ সালের ১৬ জানুয়ারি শিমুলিয়া ইউনিয়নের ছয় মৌজা অন্তর্র্ভুক্তির প্রজ্ঞাপন, ৪ মার্চের সীমানা নির্ধারণের প্রজ্ঞাপন এবং ৩ এপ্রিল ঘোষিত তফসিল কেন আইনগত কর্তৃত্ব-বর্হিভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়। প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের আগামী ৪ সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়।

বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন। গাজীপুর সিটি করপোরেশনের আওতায় শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা অন্তর্ভুক্তির এবং নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ রিট আবেদনটি করেন। তিনি সাভার উপজেলা আওয়ামী লীগের শ্রম ও জনশক্তিবিষয়ক সম্পাদক।

আগামী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!