• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আপিলেও জামিন বহাল এ্যানির


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৪, ২০১৬, ১১:৪০ এএম
আপিলেও জামিন বহাল এ্যানির

নিজস্ব প্রতিবেদক

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

আজ সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। এ সময় এ্যানির পক্ষে আদালতে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন এবং দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

এর আগে গত ২৮ মার্চ হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে দুদকের করা স্থগিতাদেশের ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু সে সময় হাইকোর্টের জামিনাদেশের অনুলিপি বের না হওয়ায় এবং দুদক সে সময় জামিন স্থগিতের আবেদন করলে আদালত এক সপ্তাহের জন্য তা স্থগিত করেন। আজ শুনানি শেষে হাইকোর্ট জামিনাদেশ বহাল রাখেন।

গত ৩১ জানুয়ারি বিচারিক আদালতে এ্যানি আত্মসমর্পণ করলে তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠানো হয়। এর পর ১৫ মার্চ জামিন আবেদন করলে হাইকোর্ট তাকে জামিন দেন। হাইকোর্টের সে আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে সাত দিনের জন্য তার জামিনের মেয়াদ স্থগিত করা হয়।

এর আগে গত বছরের ১০ অক্টোবর এ্যানির বিরুদ্ধে মামলা করে দুদক। রাজধানীর রমনা থানায় (মামলা নম্বর ১৪) দুদকের উপপরিচালক মো. মঞ্জুর মোর্শেদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৩ লাখ ১৩ হাজার ৯৪০ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। এ ছাড়া দুদকের অনুসন্ধানে তার বিরুদ্ধে মোট এক কোটি ৪০ লাখ ৪২ হাজার ৬৭ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে। তাই তার বিরুদ্ধে দুদক আইন, ২০০৪-এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় মামলাটি দায়ের করা হয়।

মামলার এজাহার সূত্রে আরও জানা যায়, বিএনপি নেতা জমি কেনার রেজিস্ট্রেশন ফি বাবদ তিন লাখ ১৩ হাজার ৯৪০ টাকা এবং লক্ষ্মীপুরের কুশখালীতে তার নামে স্কুলে অনুদান বাবদ ১০ লাখ টাকা, অর্থাৎ মোট ১৩ লাখ ১৩ হাজার ৯৪০ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন, যা দুদক আইন, ২০০৪-এর ২৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

সোনালীনিউজ/আমা

Wordbridge School
Link copied!