• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আফগানদের বিরুদ্ধে বাংলাদেশের কেন এই ভরাডুবি?


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২১, ২০১৯, ১১:৫৭ পিএম
আফগানদের বিরুদ্ধে বাংলাদেশের কেন এই ভরাডুবি?

ঢাকা: ঘরের মাঠে এসে বাংলাদেশকে শাসাচ্ছে আফগানিস্তান ‘এ’ দল। যাদের ক্রিকেট অবকাঠামো বলতে কিছুই নেই সেই দলটিই একের পর এক ম্যাচ জিতে চলেছে। আর বাংলাদেশ ঘরের মাঠে লজ্জার হার পোহাচ্ছে। ম্যাচটা ‘এ’ দলের বলে অতটা আলোচনা হচ্ছে না। কিন্তু বাংলাদেশ ‘এ’ অনেকটাই জাতীয় দলের মতো। কে নেই সেখানে! ওপেনার ইমরুল কায়েস ও এনামুল হক। এর পর বিশ্বকাপ খেলে আসা মোহাম্মদ মিঠুন ও সাব্বির রহমান। এখানেই শেষ নয়, ছিলেন ফরহাদ রেজা ও আবু জায়েদ। আন্তর্জাতিক ক্রিকেট খেলা শফিউল ইসলাম, আবু হায়দার রনি ও আফিফ হোসেনও আছেন এ দলে। জাতীয় দলের ছায়া দলটিই আফগান তরুণদের কাছে নাকানিচুবানি খাচ্ছে।

রোববার (২১ জুলাই) আফগানদের বিপক্ষে ৪ উইকেটে হেরেছে স্বাগতিকেরা। চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে আফগানদের কাছে টানা দ্বিতীয় ম্যাচে হারল বাংলাদেশ ‘এ’। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে গেল আফগানরা। এর আগে দুই ম্যাচের টেস্ট সিরিজও ১-০ ব্যবধানে জিতেছে তারা।

টস হেরে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় আফগানরা। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৮ রান সংগ্রহ করে ইমরুল, মিঠুনরা। সেটিই ৫ বল হাতে রেখেই তাড়া করল আফগানিস্তান। টানা দ্বিতীয় জয়ে ১২৭ রান করে বড় অবদান রেখেছেন ইব্রাহিম জাদরান। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করেছেন মিঠুন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ রান এসেছে মোহাম্মদ নাঈমের ব্যাট থেকে। জাতীয় দল থেকে বাড় পড়া ওপেনার ইমরুল করেছেন ৪০ রান। এ ছাড়া সাব্বির রহমানের ব্যাট থেকে এসেছে ৩৫ রান। শ্রীলঙ্কা সফরে জাতীয় দলে ডাক পাওয়া ফরহাদ রেজা করেছেন মাত্র ১ রান।

২৭৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ম্যাচটা আফগানিস্তান নিজেদের করে নেয় জাদরানের ব্যাটেই। দলীয় ২৮ রানে ওপেনার রহমানুল্লাহ গাবরাজ ফিরে গেলেও অন্য প্রান্তে ৪৬.১ ওভার পর্যন্ত খেলে সেঞ্চুরি তুলে নেন জাদরান। তিনি যখন ফেরেন আফগানিস্তানের সংগ্রহ তখন ৬ উইকেটে ২৪৪।

বাকি ২৩ বলে প্রয়োজন ছিল ৩৫। আর বাংলাদেশের প্রয়োজন ছিল ৪ উইকেট। কিন্তু সপ্তম উইকেট জুটিতে শরাফুদ্দিন আশরাফ ও ফজল নিয়াজাই ঝড় তুলে ম্যাচটা বের করে নেন ৫ বল হাতে রেখে। ১৭ বল খেলে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান এসেছে আশরাফের ব্যাট থেকে। ৮ বলে ১৫ রানে অপরাজিত ছিলেন নিয়াজাই।

সর্বোচ্চ ২ উইকেট পেয়েছেন জাতীয় দল থেকে বাদ পড়া শফিউল।

সোনালীনিউজ/আরআইবি

 

Wordbridge School
Link copied!