• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আবরার হত্যায় ২৫ জনকে আসামি করে অভিযোগপত্র


আদালত প্রতিবেদক নভেম্বর ১৩, ২০১৯, ০১:৩১ পিএম
আবরার হত্যায় ২৫ জনকে আসামি করে অভিযোগপত্র

ঢাকা : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে ছাত্রাবাসে পিটিয়ে হত্যার ঘটনায় আদালত অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এতে মোট ২৫ জনকে আসামি করা হয়েছে বলে জানা গেছে।

বুধবার (১৩ নভেম্বর) বেলা সাড়ে ১২ টার দিকে ডিবি পুলিশের একটি টিম ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ অভিযোগপত্র জমা দেন।

২৫ জনকে আসামি করে বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড মামলার চার্জশিট চূড়ান্ত করে পুলিশ। তাদের মধ্যে ১১ জন সরাসরি হত্যাকাণ্ডে জড়িত বলে জানায় পুলিশ।

এর আগে বুধবার (১৩ নভেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সিটিটিসি পরিচালক মনিরুল ইসলাম বলেন, আবরারকে শিবির সন্দেহে হত্যা একক কারণ নয়। ভয়ের রাজত্ব কায়েম করাও আসামিদের উদ্দেশ্য ছিল। আসামিদের মধ্যে ৮জন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

হল ও বিশ্ববিদ্যালয় প্রশাসন সচেতন হলে এমন ঘটনা ঘটতো না বলে জানান তিনি।

মনিরুল ইসলাম বলেন, এমন ঘটনা সংশ্লিষ্টদের ব্যর্থতা। যেভাবে চার্জশিট প্রস্তুত করা হয়েছে তাতে সবার সাজা নিশ্চিত বলে আশা প্রকাশ করেন তিনি।

এজাহারভুক্তদের মধ্যে গ্রেফতার করা হয়েছে ১৬ জনকে। সব মিলিয়ে ২১ জন কারাগারে আছেন। চার্জশিটে বাদীসহ ৩২ জনকে সাক্ষী হিসেবে উল্লেখ করা হয়েছে।

সাক্ষীদের মধ্যে বুয়েটের শিক্ষক, শেরেবাংলা হলের প্রভোস্ট, চিকিৎসক এবং নিরাপত্তাকর্মীও আছেন।

প্রসঙ্গত ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় খুন হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ। ভারতের সঙ্গে চুক্তির বিরোধিতা করে ৫ অক্টোবর শনিবার বিকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন ফাহাদ। এর জের ধরে ৬ অক্টোবর রাতে শেরেবাংলা হলের নিজের ১০১১ নম্বর কক্ষ থেকে তাকে ডেকে নিয়ে ২০১১ নম্বর কক্ষে বেধড়ক পেটানো হয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পিটুনির সময় নিহত আবরারকে ‘শিবিরকর্মী’ হিসেবে চিহ্নিত করার চেষ্টা চালায় খুনিরা।

তবে আবরার কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না বলে নিশ্চিত করেছেন তার পরিবারের সদস্যসহ সংশ্লিষ্টরা।

হত্যাকাণ্ডের প্রমাণ না রাখতে সিসিটিভি ফুটেজ মুছে (ডিলিট) দেয় খুনিরা। তবে পুলিশের আইসিটি বিশেষজ্ঞরা তা উদ্ধারে সক্ষম হন। পুলিশ ও চিকিৎসকরা আবরারকে পিটিয়ে হত্যার প্রমাণ পেয়েছেন।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় তার বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে মামলা করেন। ইতিমধ্যে পুলিশ ২০ জনকে গ্রেফতার করেছে। ১৩ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। ৬ জন ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!