• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আবারও আর্থিক সহায়তা পাচ্ছেন যে সকল শিক্ষকরা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২০, ২০২০, ১২:৪৩ পিএম
আবারও আর্থিক সহায়তা পাচ্ছেন যে সকল শিক্ষকরা

ঢাকা: করোনার কারণে স্থবির গোটা বিশ্ব রেহাই পায়নি বাংলাদেশ ও তাই, চলমান করোনার অভিঘাতের মধ্যে আবারো নন এমপিও শিক্ষক-কর্মচারীদের প্রণোদনা দেয়ার কথা ভাবছে সরকার। যত দ্রুত দেয়া সম্ভব না নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা শুরু হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষকের প্রত্যেককে ৫ হাজার টাকা হারে এবং ২৫ হাজার ৩৮ জন নন-এমপিও কর্মচারীর প্রত্যেককে ২ হাজার ৫০০ টাকা হারে মোট ১ লাখ ৫ হাজার ৭৮৫ জন শিক্ষক-কর্মচারীকে অনুদান দেয়া হয়।

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) নতুন করে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ থেকে তথ্য নেয়া শুরু করেছে। শিক্ষাপ্রতিষ্ঠানে দেয়া নতুন চিঠিতে শিক্ষক-কর্মচারীদের যাবতীয় তথ্যের সঙ্গে বিকাশ নম্বরও চাওয়া হয়েছে বলে জানা গেছে।

নন-এমপিও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা জানান, অনেক শিক্ষক সরকারের আর্থিক সহায়তা থেকে বঞ্চিত হয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠানের ভুল অথবা অবহেলার কারণে সঠিকভাবে মন্ত্রণালয়ে তথ্য না পাঠানোর কারণে এমনটি হয়েছে। এছাড়া এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের নন-এমপিও শিক্ষকরা করোনাকালীন আর্থিক সহায়তা পাননি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, ‘করোনা মহামারিতে নন-এমপিও শিক্ষকদের আবারো অর্থ সহায়তা দেয়ার চেষ্টা করা হচ্ছে। কোনো না কোনোভাবে তো সহায়তা করা প্রয়োজন।’

এ বিষয়ে বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি বলেন, ‘ব্যানবেইস এর কাছে সঠিক তথ্য না থাকায় অনেক নন-এমপিও শিক্ষক করোনাকালীন সহায়তা পাননি।

কোনো কোনো ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানেরও ভুল রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ব্যানবেইসে সঠিকভাবে তথ্য আপডেট না থাকায় এমন ভুল হয়েছে।

ভবিষ্যতে যাতে ভুল না হয় সে জন্য ব্যানবেইস তথ্য আপডেট করতে শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে তথ্য চেয়ে চিঠি দিয়েছে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!