• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
হামলার সময় নামাজ পড়ানো সেই ইমাম

‘আমরা এখনও নিউজিল্যান্ডকে ভালোবাসি’


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৬, ২০১৯, ০৭:৪৫ পিএম
‘আমরা এখনও নিউজিল্যান্ডকে ভালোবাসি’

ঢাকা : ‘চরমপন্থিরা কখনও আমাদের বিশ্বাসে আঘাত হানতে পারবে না। আমরা এখনও নিউজিল্যান্ডকে দেশকে ভালোবাসি।’ কথা গুলো বলছিলেন গতকাল নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের লিনউড মসজিদে হামলার মুখোমুখি হওয়া ইমাম ইব্রাহিম আব্দুল হালিম।

গতকাল নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের লিনউড মসজিদে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র দ্বারা ভয়াবহ হামলা চালানোর সময় নামাজ পড়াচ্ছিলেন ইব্রাহিম আব্দুল হালিম নামে ওই ইমাম।

গতকাল শুক্রবার নামাজ পড়ানোর সময় মসজিদের ভেতরে বিভীষিকাময় হামলার শিকার হওয়ার অভিজ্ঞতা বর্ণনা দেন হালিম। তিনি জানান, কী করে শান্তিময় প্রার্থনার স্থানটি মুহূর্তেই আর্তনাদ, রক্তস্রোত ও মৃত্যুপুরীতে পরিণত হয়ে যায়।

তিনি বলেন, ‘প্রত্যেকেই মেঝেতে লুটিয়ে পড়েন এবং অনেক নারী কাঁদতে শুরু করেন। কিছু লোক তাৎক্ষণিকভাবেই মারা যান।’

কিন্তু হালিম বলেন, ‘তারপরেও, নিউজিল্যান্ডের মুসলমানেরা দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এ দেশটিকে নিজেদের আবাসস্থল হিসেবেই গণ্য করে।’

‘আমার সন্তানেরা এখানে বসবাস করে’ যোগ করেন ওই ইমাম আরও বলেন, ‘আমরা খুব সুখী।”

অপরিচিতরা আজ কীভাবে তাকে আলিঙ্গন করে সহমর্মিতা জানিয়েছে সে অভিজ্ঞতার বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, ‘নিউজিল্যান্ডের প্রায় সব মানুষ আমাদের প্রতি সমবেদনা জানিয়েছেন, সংহতি প্রকাশ করেছেন।’

‘তারা শুরু করেছেন...আমাকে আলিঙ্গনে বেঁধেছেন এবং সমবেদনা জানিয়েছেন। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়’, যোগ করেন হালিম।

এর আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে গণহত্যার জন্য দেশটির প্রতি মুসলমান সম্প্রদায়ের ভালোবাসা কমে যাবে বলে জানিয়েছেন আরেক ইমাম।

গতকাল শুক্রবার ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর স্বয়ংক্রিয় ম্যাশিনগান নিয়ে হামলা চালায় ব্রেনটন নামে ২৮ বছর বয়সী এক যুবক। কাছাকাছি লিনউড মসজিদে দ্বিতীয় দফায় হামলা চালানো হয়। দুই মসজিদে হামলায় নিহত ৪৯ জন। আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন ৪০ জন। তবে অল্পের জন্য ওই হামলা থেকে বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!