• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আমীর খসরুর জামিন বহাল


আদালত প্রতিবেদক অক্টোবর ২, ২০১৮, ০৬:১০ পিএম
আমীর খসরুর জামিন বহাল

ঢাকা : নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে নাশকতা, উসকানি, রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে ঢাকা ও চট্টগ্রামের দুই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর আগাম জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। একইসঙ্গে দুর্নীতি দমন কমিশনে (দুদক) হাজির হওয়ার নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপির এ নেতার রিট খারিজের আদেশ স্থগিত চেয়ে করা আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার (১ অক্টোবর) প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

জামিন বাতিলের আবেদনের শুনানিতে আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর আমীর খসরু মাহমুদ চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। দুদকের বিষয়ে আদালতে আমীর খসরু চৌধুরীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদদু আহমদ। সঙ্গে ছিলেন আব্দুল্লাহ আল মাহমুদ। দুদকের পক্ষে শুনানি খুরশীদ আলম খান।

পরে খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে আমির খসরু মাহমুদ চৌধুরী আপিল বিভাগে আবেদন করেছিলেন।’ আপিল বিভাগ আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়ে লিভ টু আপিল (সিপি) করতে বলেছে।’

এদিকে গত ৪ আগস্ট চট্টগ্রামে কোতয়ালি থানায় নাশকতায় উসকানি ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (সংশোধিত ২০১৩/৫৭ (২) ধারা) এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ধারায় একটি মামলা হয়।

মামলার এজাহারে বলা হয়, বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছিলেন। ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহারের মাধ্যমে রাষ্ট্রে নৈরাজ্য সৃষ্টির উদ্দেশে তিনি উসকানিমূলক বক্তব্য দিয়েছেন।

পরে ঢাকায় গত ৫ আগস্ট মামলা করা হয়। ৪ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে আমীর খসরু মাহমুদ চৌধুরীর একটি অডিও কথোপকথন ফাঁস হয়। এ অডিওতে কিশোর আন্দোলনের সুযোগ নিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে বলে উল্লেখ করা হয় মামলায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!