• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আমেরিকা থেকে লাশ হয়ে দেশে ফিরছেন হৃদয়-নাঈম


নোয়াখালী প্রতিনিধি জুন ৫, ২০১৮, ০৩:২১ পিএম
আমেরিকা থেকে লাশ হয়ে দেশে ফিরছেন হৃদয়-নাঈম

নোয়াখালী : জীবিকার সন্ধানে স্বপ্নের দেশ আমেরিকায় অবৈধভাবে মক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশের সময় টেক্সাসের রিও গ্রান্ড নদীতে ডুবে মারা যান দুই বাংলাদেশি তরুণ নোয়াখালীর মাইনুল হোসেন হৃদয় (২২) ও শাহাদাত হোসেন নাঈম (১৮)। বুধবার (৬ জুন) তাদের লাশ দেশে আসছে।

পরিবারের আর্থিক স্বচ্ছলতা ফিরাতে স্বপ্নের দেশ আমেরকিা যাওয়ার পরিবর্তে এখন লাশ হয়ে মায়ের কোলে ফিরছেন নোয়াখালীর হতভাগ্য এই দুই তরুণ।

এরা হচ্ছে- নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার মীরওয়ারিশপুর ইউনিয়নের মীর আলীপুর গ্রামের আবুল হোসেনের ছেলে মাইনুল হোসেন হৃদয় (২২) দক্ষিণ আফ্রিকায় কর্মরত ছিলেন। সেখান থেকে ফেরুয়ারির প্রথম সাপ্তাহে যুক্তরাষ্ট্রের উদ্দেশে পাড়ি জমান। ৮ মার্চ বিভিন্ন দেশ ঘুরে পৌঁছান ব্রাজিল।

অপরদিকে একই জেলার সোনাইমুড়ি উপজেলার দেওটি ইউনিয়নের দুর্গাদৌলতপুর গ্রামের হারুনুর রশিদের ছেলে শাহাদাত হোসেন নাঈম (১৮) মার্চের প্রথম সাপ্তাহে বাংলাদেশ থেকে পাড়ি জমান যুক্তরাষ্ট্রের উদ্দেশে। দু’জনই তাদের পরিবারের একমাত্র ছেলে। এরপর গত ১২ এবং ১৪ মে নদী থেকে নাঈম এবং হৃদয়ের মৃতদেহ উদ্ধার করে সে দেশের পুলিশ।

এরপর লাশ দুইটি রাখা হয় টেক্সাস অঙ্গরাজ্যের একটি হাসপাতালে। নদী থেকে মৃতদেহ উদ্ধারের দেড় মাসেরও বেশি সময় ধরে নানান আনুষ্ঠানিকতা শেষে রোববার (৩ জুন) জোহরের নামাজের পর ব্রুকলিনের বাংলাদেশ মুসলিম সেন্টারে তাদের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

রোববার ছুটির দিন হওয়ায় নিহতদের পরিচিত-স্বজন, বৃহত্তর নোয়াখালী সোসাইটির নেতৃবৃন্দ, মানাবাধিকার সংগঠন ড্রাম’র সংগঠক ও নোয়াখালীর বাসিন্দাদের মধ্যে বিপুলসংখ্যক মুসল্লি অংশ নেন জানাজায়। সোমবার যুক্তরাষ্ট্র সময় রাত ১১টার (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৯টা) ফ্লাইটে নিহত দু’জনের মরদেহ যাবে বাংলাদেশে। বাংলাদেশ সময় বুধবার সকাল পৌনে ৯টায় বিমান পৌঁছাবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

দুই মৃতদেহ গ্রহণ থেকে শুরু করে পুরো প্রক্রিয়া সমন্বয় করেন ড্রাম’র সংগঠক কাজী ফৌজিয়া এবং বৃহত্তর নোয়াখালী সোসাইটি ইউএসএ ইনক্’র সেক্রেটারি জাহিদ মিন্টু।

দুই যুবকের লাশ গ্রামের বাড়িতে পৌঁছার পর পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!