• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আম্পায়ারের ভুল সিদ্ধান্ত, শিরোপা বঞ্চিত হল নিউজিল্যান্ড


ক্রীড়া ডেস্ক জুলাই ১৫, ২০১৯, ০৫:২৭ পিএম
আম্পায়ারের ভুল সিদ্ধান্ত, শিরোপা বঞ্চিত হল নিউজিল্যান্ড

ঢাকা: সুপার ওভারও টাই, বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। মূল ম্যাচের নির্ধারিত ১০০ ওভারের খেলায় পিছিয়ে ছিলো না কেউই। আগে ব্যাট করে নিউজিল্যান্ডের করা ২৪১ রানের জবাবে, নিজেদের ৫০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহও দাঁড়ায় ঠিক ২৪১ রানই। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো টাই হয় ফাইনাল ম্যাচ এবং শিরোপা নির্ধারণের জন্য ম্যাচ নেয়া হয় সুপার ওভারে। যেখানে মুনসিয়ানার পরিচয় দিয়েছেন কিউই অলরাউন্ডার জিমি নিশাম। বাঁহাতি কিউই পেসার ট্রেন্ট বোল্টের ওভারে বাটলার ও স্টোকস মিলে করেছিলেন ১৫ রান। 

এরপরে ইংল্যান্ডের পক্ষে বল হাতে আসেন জোফরা আর্চার। সে ওভারের ৫ বলেই ১৩ রান করে ফেলেন নিশাম। শেষ বলে ১ রান নিতে সক্ষম হন গাপটিল।  ফলে টাই হয় সুপার ওভারও। কিন্তু মূল ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকানোয় প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ম্যাচে আগে ব্যাট করা নিউজিল্যান্ড ১৪টি চার ও ২টি ছক্কায় মোট বাউন্ডারি পায় ১৬টি। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ২২টি চারের সঙ্গে ২টি ছয় মারে ইংল্যান্ড। যে কারণে সুপার ওভারের নিয়মানুযায়ী চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

এদিকে, আইসিসির নিয়মে এবারের বিশ্বকাপ ফাইনাল টাই হওয়ারই কথা ছিল না। এক রানে জিতে প্রথমবার শিরোপা জেতার কথা নিউজিল্যান্ডের। শোক, কষ্টের বদলে এখন অকল্যান্ড, ক্রাইস্টচার্চ, তাওরাঙ্গাতে বিজয়ের উৎসব পালন করত নিউজিল্যান্ড। কিন্তু কুমার ধর্মসেনা এটা কি করলেন? ফাইনাল ম্যাচে একের পর এক ভুল সিদ্ধান্তের পর ম্যাচের শেষ মুহূর্তে অমার্জনীয় ভুল করে বসলেন তিনি। শেষ ওভারে ১৫ রান দরকার ছিল ইংলিশদের। প্রথম দুই বল ডট হওয়ার পর তৃতীয় বলে ছক্কা হাঁকান বেন স্টোকস। চতুর্থ বলটি হয়ে থাকল ক্রিকেট বিশ্বকাপের আলোচিত ঘটনা। 

বোল্টের চতুর্থ বল ছিল ফুলটস। স্টোকস এই বার মিড উইকেটে মেরে দুই রানের জন্য ছোটেন। গাপটিল বল ছোড়েন উইকেট লক্ষ্য করে। বল উইকেটে নয়, লাগে ডাইভ দেওয়া বেন স্টোকসের ব্যাটে। শুধু তাই নয় সেই বল গতিপথ পরিবর্তিত হয়ে বাউন্ডারির বাইরে চলে যায়। দ্বিধায় পড়েন আম্পায়াররা। কিছু সময় পর ছয় রানের সিদ্ধান্ত জানান কুমার ধর্মসেনা।

অথচ, আইসিসির ১৯ দশমিক আট নম্বর নিয়ম বলছে, ওভার থ্রোয়ে যদি চার হয়, তবে তার আগে সেই রানই যোগ হবে, যে রান ব্যাটসম্যানরা ফিল্ডার বল ছোড়ার আগে শেষ করেছেন। অর্থাৎ গাপটিল বল ছোড়ার আগে যে রানটি স্টোকস ও রশিদ নিয়েছেন, সেই রানই যোগ হবে। প্রথম রান তারা শেষ করলেও দ্বিতীয় রান তারা নেওয়া শুরু করলেও ক্রস করেননি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!