• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সাজসজ্জায় ঢাকা


নিজস্ব প্রতিবেদক জুন ২২, ২০১৯, ১২:২৮ পিএম
আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সাজসজ্জায় ঢাকা

ঢাকা : রাজধানীতে আলোর ঝলমল দেখে অনেকেই আঁতকে উঠছেন হঠাৎ কী হলো? এত সাজসজ্জা কেন? এমন নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ব্যস্তময় নগরবাসীর মনে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার (২৩ জুন)। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকাকে রঙিন ও আনন্দ-উৎসবমুখর করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটির নেতারা।

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা জানান, যে কার্যালয় থেকে দলটির জন্ম হয়েছিল সেই কার্যালয় ঢাকার রোজ গার্ডেনকে রঙিন করে সাজানো হয়েছে।

ঢাকা শহরের বিভিন্ন স্থাপনা ও প্রধান প্রধান সড়কে আওয়ামী লীগের ঐতিহ্যকে তুলে ধরে আলোকসজ্জা করা হচ্ছে। প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত রোজ গার্ডেন হয়ে নবাবপুর, নবাবপুর থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ও রাজধানীজুড়ে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। আজ শনিবারও রাজধানীর আরও কিছু গুরুত্বপূর্ণ সড়ক আলোকসজ্জা করা হবে।

জানা যায়, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২৩ জুন সকাল ৭টার দিকে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। পরে প্রতিষ্ঠাবাষির্কীর কর্মসূচির উদ্বোধন করবেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭১তম জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ক্ষমতাসীন দলটি ২৪ জুন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করবে। ২৫ জুন বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হবে।

এতে সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ, রফিকুল ইসলামসহ দেশের জনপ্রিয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। জাতীয় সঙ্গীত ও দলীয় সঙ্গীতের পাশাপাশি স্বাধীনতা ও দেশের গান থাকবে এই আয়োজনে। এছাড়া আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী, র‌্যালি, প্রচার ও পুস্তিকা প্রকাশ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, পুরান ঢাকার ঋষিকেশ দাস লেনের রোজ গার্ডেনে ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয় ‘আওয়ামী মুসলিম লীগ’। পরে মুসলিম শব্দটি বাদ দিয়ে এর নাম করা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন হওয়ার পর দলটির নাম দেয়া হয় ‘বাংলাদেশ আওয়ামী লীগ’।

১৯৮১ সালে শেখ হাসিনা দলের সভাপতি হয়ে দেশে ফেরার পর দলের কেন্দ্রীয় কার্যালয় করা হয় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে।

২০১৮ সালে ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সেখানে দলের ১০তলা কার্যালয়ের উদ্বোধন করেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ বঙ্গবন্ধু এভিনিউ, ধানমন্ডি ৩/এ আওয়ামী লীগ সভাপতির কার্যালয় এবং সিটি কলেজ থেকে মোহাম্মদপুরগামী রোডটাও আলোকসজ্জা করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!