• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুক্রবার থেকে


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৭, ২০১৮, ০২:১৩ পিএম
আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুক্রবার থেকে

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আগামী শুক্রবার সকাল থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ মঙ্গলবার (৬ নভেম্বর) বলেন, ‘তফসিল ঘোষণার পরদিন থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রির সিদ্ধান্ত রয়েছে আমাদের। সেই হিসেবে বৃহস্পতিবার তফসিল ঘোষণা হলে শুক্রবার সকাল থেকেই আমাদের মনোনয়ন ফরম নেওয়া যাবে।’

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ জানিয়েছেন, এবার তাদের মনোনয়ন ফরমের দাম ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে। মনোনয়ন ফরম বিক্রির জন্য ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ের পাশের নির্বাচনী কার্যালয়ে সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে দলের একাধিক নেতা জানিয়েছেন।

গোলাপ বলেন, ‘মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা রাখার জন্য আট বিভাগের আলাদা আলাদা বুথ করার চিন্তা ভাবনা আছে, সে অনুযায়ী আমরা কাজ করছি।’
আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা রাখার জন্য গতকাল সোমবার আট বিভাগের জন্য আটটি নতুন ট্রাংক কেনা হয়েছে এবং সেগুলো মনোনয়ন বিক্রি ও জমাদানের রুমে রাখা হয়েছে। এছাড়া নির্বাচনী অফিসের পুরনো অসম্পূর্ণ রুমগুলোও নতুন করে সাজানো হয়েছে।

দলীয় সূত্র জানায়, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তফসিল ঘোষণার পরপরই মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের কাজ গুছিয়ে নিতে দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে মৌখিক নির্দেশনা দিয়েছেন। তারই পরিপ্রেক্ষিতে কার্যালয়ের সংশ্লিষ্টদের যাবতীয় প্রস্তুতি শেষ করার নির্দেশনা দিয়েছেন ওবায়দুল কাদের।

দলের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ৩০০ আসনে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি করবে। তবে মনোনয়ন ফরম তোলার প্রাথমিক অযোগ্যতা হিসাবে দলের নির্বাচিত পৌরসভার মেয়র ও উপজেলা চেয়ারম্যানরা বিবেচিত হতে পারবেন না বলেও আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি করতে পারে দলটি। দুয়েকদিনের মধ্যেই মনোনয়ন ফরম ও জমাদানের বিষয়টি প্রেস বিজ্ঞপ্তির মারফতে জানিয়ে দেওয়া হবে বলেও নিশ্চিত করে দলীয় সূত্রটি। এ বিষয়ে এরই মধ্যে আওয়ামী লীগ সভাপতির নির্দেশনা ওবায়দুল কাদেরকে জানিয়ে দিয়েছেন।

দলীয় সূত্র বলছে, ১৫ নভেম্বরের পর থেকে মনোনয়ন প্রত্যাশীদের নাম ঘোষণা শুরু করবে আওয়ামী লীগ। সেক্ষেত্রে এবার একযোগে না হলেও আট বিভাগে দুই দফায় নৌকার প্রার্থীদের নাম জানিয়ে দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত আছে দলটির।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!