• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আলোচনায় সমাধান দেখছে বিজিএমইএ, রফতানিতে উৎসে কর


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০১৮, ০৯:১৭ পিএম
আলোচনায় সমাধান দেখছে বিজিএমইএ, রফতানিতে উৎসে কর

ঢাকা : তৈরি পোশাকসহ সব ধরনের পণ্য রফতানিতে উৎসে কর কমানোর দাবি থাকলেও প্রস্তাবিত বাজেটে বরং তা শূন্য দশমিক ৩০ শতাংশ বাড়িয়ে ১ শতাংশ করা হয়েছে। তবে উৎসে কর বাড়ানো হলেও আলোচনার মাধ্যমে তা কমিয়ে আনতে সক্ষম হবে বলে মনে করছে তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ।  

শনিবার (৮ জুন) বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান এমন আশা প্রকাশ করে বলেন, প্রতিবছরই বাজেট ঘোষণার সময় উৎসে কর ১ শতাংশ হারে নির্ধারণ করা হলেও পরে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করে তা কমিয়ে আনি। এবারো একইভাবে এর সমাধান করতে পারব।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৌতুক করে বিজিএমইএ সভাপতি বলেন, সবাই ভালোবাসে- তাই গার্মেন্ট খাত নিয়ে ‘টম অ্যান্ড জেরি’ খেলতে পছন্দ করে।  

গার্মেন্টে করপোরেট করহার বৃদ্ধির যে প্রস্তাব করা হয়েছে তা প্রত্যাহার করে আগের জায়গায় ফিরিয়ে নেওয়া ও তৈরি পোশাক শিল্পের সব ধরনের কার্যক্রমে ভ্যাট পুরোপুরি প্রত্যাহারের দাবিও জানান তিনি। তিনি বলেন, ভ্যাটের লোকজনের সঙ্গে যোগাযোগের সুযোগ তৈরি হওয়ায় হয়রানি ও অনৈতিক লেনদেন হচ্ছে।

অবশ্য সামগ্রিকভাবে বাজেটকে ব্যবসাবান্ধব উল্লেখ করে তা বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেন বিজিএমইএ সভাপতি।  এ সময় এফবিসিসিআইয়ের সহসভাপতি এসএম মান্নান কচিসহ সংগঠনের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!