• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আল্লাহর ক্রোধ থেকে বাঁচতে যে দোয়া পড়বেন আজ


 ধর্মচিন্তা ডেস্ক মে ১২, ২০১৯, ০১:০৭ পিএম
আল্লাহর ক্রোধ থেকে বাঁচতে যে দোয়া পড়বেন আজ

ঢাকা: রহমতের মাস রমজানে মহান আল্লাহর রহমতের দরজা বান্দার জন্য উন্মুক্ত। তাই আল্লাহর হুকুম-আহকাম লঙ্ঘনের কারণে তার ক্রোধ বা লাঞ্ছনার শিকার হওয়া থেকে বেঁচে থাকা জরুরি।

রমহমতের মাস রমজানের আজকের দিনে আল্লাহর লাঞ্ছনা ও ক্রোধ থেকে বাঁচতে রোজাদারের বেশি বেশি তাওবা ও ইসতেগফার করা দরকার। আসুন আল্লাহর বিধানগুলো যথাযথ পালনে উদ্যোগী হই।

আল্লাহর হুকুম অমান্য হওয়ার কারণে তার ক্রোধ ও লাঞ্ছনা থেকে বাঁচতে পড়ুন-
اَللَّهُمَّ لَا تَخْذَلْنِيْ فِيْهِ لِتَعَرُّضِ مَعْصِيَتِكَ، وَلَا تَضْرِبْنِيْ بِسِيَاطِ نِقِمَّاتِكَ، وَزَحْزِحْنِيْ فِيْهِ مِنْ مُوْجِبَاتِ سَخَطِكَ بِمَنِّكَ وَأَيَّادِيْكَ يَا مُنْتَهَى رَّغْبَةَ الرَّاغِبِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মা লা তাখজালনি ফিহি লিতাআ’ররুদি মা’চিয়াতিক; ওয়া লা তাদরিবনি বিসিয়াত্বি নিক্বিম্মাতিকা; ওয়া যাহযিহনি ফিহি মিন মুঝিবাতি সাখাত্বিক; বিমান্নিকা ওয়া ইয়াদিকা ইয়া মুনতাহা রাগবাতার রাগিবিন।

অর্থ : হে আল্লাহ! তোমার নির্দেশ অমান্য করার কারণে এ দিনে আমায় লাঞ্ছিত ও অপদস্থ করোনা । তোমার ক্রোধের চাবুক দিয়ে আমাকে শাস্তি দিওনা। সৃষ্টির প্রতি তোমার অসীম অনুগ্রহ আর নিয়ামতের শপথ করে বলছি তোমার ক্রোধ সৃষ্টিকারী কাজ থেকে আমাকে দূরে রাখো। হে আবেদনকারীদের আবেদন কবুলের চূড়ান্ত উৎস।

আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন।

সুতরাং এরপরও যদি মানুষ খারাপ কাজ থেকে নিজেদের বিরত রাখতে না পারে, মন্দ কাজের প্রভাবমুক্ত হয়ে ভালো কাজের দিকে অগ্রসর হতে না পারে, তবে এর চেয়ে হতভাগা আর কে হতে পারে?

আল্লাহ তাআলা এ অবস্থা থেকে মুসলিম উম্মাহকে তার হুকুমগুলো যথাযথ পালনের তাওফিক দান করুন। খারাপ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। ভালো কাজের মাধ্যমে রমজানের রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভের তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/এসআই

Wordbridge School
Link copied!