• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আয়ারল্যান্ডের কাছে পাকিস্তানের হার, হোটেলে মিলল উলমারের লাশ


রবিউল ইসলাম বিদ্যুৎ মে ২৫, ২০১৯, ০৮:৫৭ পিএম
আয়ারল্যান্ডের কাছে পাকিস্তানের হার, হোটেলে মিলল উলমারের লাশ

ছবি সংগৃহীত

ঢাকা: ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে অন্যতম ফেভারিট ছিল ইনজামাম-উল-হকের পাকিস্তান। জ্যামাইকার কিংস্টনে উদ্বোধনী ম্যাচেই স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল পাকিস্তান। প্রথম ম্যাচেই হোচট খায় ইনজামামের দল। ওয়েস্ট ইন্ডিজের ২৪১ রান ধাওয়া করতে গিয়ে পাকিস্তান গুটিয়ে যায় ১৮৭ রানেই। 

পরাজয়ে শুরু পাকিস্তানের বিয়োগান্তক ঘটনা ঘটে যায় পরের ম্যাচে পুচকে আয়ারল্যান্ডের বিপক্ষে। আইরিশ বোলারদের সামনে অবিশ্বাস্যভাবে পাকিস্তান অলআউট হয়ে যায় ১৩২ রানে। দলটার নাম পাকিস্তান বলেই অনেকে ভেবেছিলেন ম্যাচটা জিতেও যেতে পারে ইনজামামের দল। কিন্তু আয়ারল্যান্ড ৩ উইকেটে ম্যাচটি জিতে নিয়ে তা হতে দেয়নি। শেষ হয়ে যায় পাকিস্তানের বিশ্বকাপ অভিযান। ইনজামাম তার বিশ্বকাপ বিদায়টাও সুখকর করে রাখতে পারলেন না। উল্টোদিকে ক্ষোভে ফুসতে থাকেন সমর্থকরা। পাকিস্তানে ক্রিকেটারদের কুশপুত্তলিকা দাহ করা হয়। 

পাকিস্তান আয়ারল্যান্ডের কাছে আর অন্য গ্রুপে ভারত বাংলাদেশ-শ্রীলংকার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় প্রথম রাউন্ড থেকেই। এই দুই দলের বিদায়ে বিশ্বকাপ উপমহাদেশে অনেকটাই ফ্যাকাশে হয়ে যায়। আয়ারল্যান্ডের কাছে পরাজয়ে গোটা পাকিস্তানজুড়ে চলে শোকসভা। তারওপর পাকিস্তানকে অস্বস্তিতে ফেলে দেয় কোচ বব উলমারের মৃত্যু। ল্যাপটপ কোচ বলে পরিচিতি এই দক্ষিণ আফ্রিকানকে অনেক আশা নিয়ে নিয়োগ দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের পর আয়ারল্যান্ডের কাছেও হেরে যায় পাকিস্তান। তারপরই রহস্যজনকভাবে কিংস্টনের পেগাসাস হোটেলের ১২ তলা থেকে উলমারের লাশ উদ্ধার করা হয়। ভেঙে পড়ে পাকিস্তানের ক্রিকেটাররা, ভেঙে পড়ে তার দেশ দক্ষিণ আফ্রিকাও। গোটা ক্রিকেটবিশ্বই শোকস্তব্ধ হয়ে পড়ে উলমারের অকাল প্রয়ানে।
 
পাকিস্তান গ্রুপের শেষ ম্যাচ জিম্বাবুয়ের বিপক্ষে ৯৩ রানে জিতলে তাতে কেবল সান্ত¡নাটুকুই জুটেছিল। কেউ ভুলতে পারেননি উলমারের মৃত্যু। তাই তো সংবাদ সম্মেলনে এসে ইনজামম বলেন,‘ উনি আমাদের মাঝে আর নেই। তবে প্রত্যেক পাকিস্তানী এবং প্রত্যেক ক্রিকেটার এই ঘটনায় ব্যথিত হয়েছেন।’ 

উলমারের মৃত্যুর ঘটনায় সন্দেহের তীর চলে যায় পাকিস্তানি ক্রিকেটারদের দিকেও! বিশ্বকাপ থেকে বিদায় নিলেও ইনজামাম-উল-হকদের দেশে ফিরতে বিলম্ব হয় গোয়েন্দাদের জেরার মুখে পড়ে! তবে উলমারের স্ত্রী মিসেস গিল তখন ভারতীয় টেলিভিশন এনডিটিভিকে সাফ জানিয়ে দেন, তিনি উলমারের মৃত্যুতে কোন ষড়যন্ত্র দেখেন না। সেখানে গিল বলেন,‘ সে আমাকে সকালে একটা ই-মেইল করেছে (আয়ারল্যান্ডের কাছে হারের পর)। সেখানে ও (উলমার) হতাশ হওয়ার কথা উল্লেখ করেছে। একজন কোচ হিসেবে বড় টুর্নামেন্টে পাকিস্তানের হতাশাজনক পারফরম্যান্সই তাকে আক্রান্ত করেছে।’

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!