• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইঁদুরের বিষ্ঠা দিয়ে তৈরি হচ্ছে সিগারেট!


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ৩, ২০১৬, ০১:৪১ পিএম
ইঁদুরের বিষ্ঠা দিয়ে তৈরি হচ্ছে সিগারেট!

সিগারেটের মধ্যে কি থাকে জানেন? ভাবছেন তো! এ আবার কি ধরণের প্রশ্ন? যাই হোক, ধূমপান যারা করেন তারা এক কথায় বলবেন তো, তামাক পাতা সুন্দর করে কেটে পরিশোধন করার পর তার সঙ্গে আনুষঙ্গিক কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো সিলিন্ডারের ভিতরে পুড়ে সিগারেট তৈরি করা হয়। সেটা তো জানা। 

কিন্তু আপনি কি জানেন অনেক সিগারেটের ভিতরে থাকে ইঁদুরের বিষ্ঠা! এমনটিই জানিয়েছে একটি গবেষণা প্রাতিষ্ঠান। যেসব সিগারেট বাজারে সস্তায় পাওয়া যায় সেগুলোর ভেতরের উপাদান পরীক্ষা করে দেখা গেছে এর মধ্যে রয়েছে ইঁদুরের বিষ্ঠা।

আবার ইউনিভার্সিটি অব সিডনির প্রফেসর সিমন চ্যাপম্যান দিয়েছেন আরও ভয়ঙ্কর তথ্য। তিনি বলেছেন, সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয় শূকরের রক্তও। নেদারল্যান্ডসের এক গবেষণাকে উদ্ধৃত করে তিনি বলেন, ওই গবেষণায় দেখা গেছে, ১৮৫টি সিগারেট উৎপাদনকারী কারখানায় ব্যবহার করা হয় শূকরের রক্ত। কারণ সিগারেটের ফিল্টারে রক্তের গুরুত্বপূর্ণ উপাদান হিমোগ্লোবিন ব্যবহার করা হয়। 

সিমন চ্যাপম্যান আরও বলেছেন, সিগারেট উৎপাদনকারী কোম্পানিগুলো কি কি উপাদান ব্যবহার করছে তা গোপন রাখায় এই বক্তব্যের বিষয়টি নিয়ে বেশি জটিলতা সৃষ্টি হয়েছে। তারা বলে, এটা তাদের ব্যবসা এবং তারা ব্যবসার গোপন তথ্য ফাঁস করবে না। 

তিনি বলেছেন, নেদারল্যান্ডসের ওই গবেষণায় বলা হয়েছে, শূকরের রক্ত থেকে হিমোগ্লোবিন নিয়ে তা সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয়। গ্রিসের একটি সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠান শূকরের হিমোগ্লোবিন ব্যবহারের বিষয়টি স্বীকারও করেছে। তারও আগে জানা গিয়েছিল, সস্তা সিগারেটের মধ্যে অ্যাসবেস্টস এবং মৃত মাছিও থাকে। এখন নিজেই ভেবে দেখুন টাকা দিয়ে মনের সুখে কী টানছেন।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!