• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইইউ রাষ্ট্রদূতকে কী জানাল বিএনপি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২, ২০১৮, ১২:০১ পিএম
ইইউ রাষ্ট্রদূতকে কী জানাল বিএনপি

ঢাকা : ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনজি তিরিংকের সঙ্গে এক ঘণ্টার বৈঠকে দলের অনেক গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করেছেন বিএনপি নেতারা।

রোববারের জনসভায় ঘোষিত সাত দফা ও ১২ লক্ষ্যের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতকে অবহিত করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহত্তর ঐক্য প্রক্রিয়া, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা ও তার অসুস্থতা, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাসহ চলমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ইইউ রাষ্ট্রদূতকে অবহিত করা হয়।

সোমবার (১ অক্টোবর) বিকাল ৪টায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক হয়।

এ সময় বিএনপির মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, এক ঘণ্টার বৈঠকে দলের রোববারের জনসভায় ঘোষিত সাত দফা ও ১২ লক্ষ্যের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতকে অবহিত করেন বিএনপির মহাসচিব।

এ ছাড়া নির্বাচন সামনে রেখে হঠাৎ করে সারা দেশে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হচ্ছে জানিয়ে নেতারা জানান, গত এক মাসে ৪ হাজার ৯৪ মামলা দেয়া হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৪ হাজার ৩১৯ দলীয় নেতাকর্মীকে। জ্ঞাত-অজ্ঞাত আসামি করা হয়েছে ২ লাখ ৭২ হাজার ৭৩০ জনকে।

জানা গেছে, সব দলের অংশগ্রহণে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সরকারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির লক্ষ্যে বিএনপি প্রতিনিধিদলের ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য সফরে যাওয়ার কথা রয়েছে। দলের একটি সূত্র জানায়, ইউরোপীয় ইউনিয়নে যাওয়ার দিনক্ষণ নিয়ে তাদের মধ্যে আলোচনা হতে পারে।

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি’র বৈঠক : ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজি তেরিঙ্কের সঙ্গে বৈঠক করেছে বিএনপি নেতারা।

সোমবার (১ অক্টোবর) বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আওয়াল উপস্থিত ছিলেন।

বৈঠকে বিএনপি’র পক্ষ থেকে ৭টি দাবি ও ১২ দফা প্রস্তাব তুলে ধরা হয়। এ ছাড়া বিএনপি নেতাকর্মীদের নামে সরকার কর্তৃক দায়েরকৃত মামলা ও গ্রেপ্তারের তথ্যও তুলে ধরা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!