• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারে একীভূত


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৩, ২০১৮, ০৭:২৯ পিএম
ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারে একীভূত

ঢাকা: বিসিএস ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারে একীভূত করে গেজেট জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৩ নভেম্বর) ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮’ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপর আদেশের গেজেটও প্রকাশ করা হয়।

অধিকতর গতিশীল সমন্বিত ও জনবান্ধব প্রশাসন ব্যবস্থা নিশ্চিত করতে প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত করা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, প্রশাসন এবং ইকোনমিক ক্যাডারের সব পদ এবং জনবল প্রশাসন ক্যাডারের পদ ও জনবল হবে। সরকারি কর্ম কমিশনের সমন্বিত মেধা তালিকা অনুসারে পুলে যোগ দেয়া ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা এবং ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের জ্যেষ্ঠতা নিজ নিজ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে নির্ধারিত হবে।

একীভূত করার উদ্দেশ্যে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী একীভূত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ এবং একীভূত করার সব প্রক্রিয়ার পূর্ণাঙ্গ বাস্তবায়ন হবে।

এই আদেশ পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কোনো ব্যাখ্যা বা এই আদেশে উল্লেখিত হয়নি এমন কোনো বিষয়ে আদেশের প্রয়োজন হলে সরকার ব্যাখ্যা বা প্রয়োজনে আদেশ দিতে পারবে।

ইকোনমিক ক্যাডার বিলুপ্ত করতে ‘বাংলাদেশ সিভিল সার্ভিসেস (রি-অর্গানাইজেশন) অর্ডার, ১৯৮০’ সংশোধিত হবে।

ইকোনমিক ক্যাডারের কর্মকর্তার সংখ্যা ৪৬৪ জন। প্রশাসন ক্যাডারে বর্তমানে কর্মকর্তা সংখ্যা ৪ হাজার ৮৪৫ জন। ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা একীভূত হওয়ায় প্রশাসন ক্যাডারের কর্মকর্তার মোট সংখ্যা হল ৫ হাজার ৩০৯ জন।

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রী নিজেই সিদ্ধান্ত দিয়েছেন। শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসির সম্মেলনকক্ষে একনেক সভা হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুস্তফা কামাল বলেন, সুযোগ-সুবিধার দিক থেকে এই ক্যাডারের কর্মকর্তারা এক হয়ে গেল। গাড়ি পাওয়ার ক্ষেত্রেও একই সুবিধা পাবেন ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা। তিনি আরও জানান, পদোন্নতি, পাওনা-দাওনা, চাকরিবিধি—সবই এখন থেকে এই ক্যাডারের একই থাকবে।

জানা গেছে, একনেক সভায় ২৫৮ কোটি টাকার বিসিএস ইকোনমিক একাডেমি (২য় সংশোধিত) প্রকল্প প্রস্তাব উত্থাপন করা হয়। এই সময়ে প্রধানমন্ত্রী দুই ক্যাডারের কর্মকর্তাদের সুযোগ-সুবিধা একই রকম করার নির্দেশ দেন। একই সঙ্গে ওই প্রকল্পের নাম পরিবর্তন করে জাতীয় উন্নয়ন প্রশাসন একাডেমি করার নির্দেশও দেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!