• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইডেনে দ্বিতীয় দিনেও কাঁপল বাংলাদেশ, মুশফিকের একার লড়াই


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৩, ২০১৯, ০৯:২৯ পিএম
ইডেনে দ্বিতীয় দিনেও কাঁপল বাংলাদেশ, মুশফিকের একার লড়াই

ঢাকা: ইন্দোর টেস্টে তিন দিনের মধ্যে ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। ইডেন গার্ডেন্সে অতিমানবীয় ইনিংস কেউ না খেললে তিনদিনেই শেষ হয়ে যাওয়ার কথা। কারণ এর মধ্যেই দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের ৬ উইকেট চলে গেছে। মাহমুদউল্লাহর হ্যামস্ট্রংয়ে চোট পাওয়ার পর ড্রেসিংরুমে ফিরে গেছেন। মুশফিকের সঙ্গে জুটি বেঁধেছিলেন মেহেদি হাসান মিরাজ। কিন্তু  ইশান্ত শর্মার বলে স্লিপে কোহলির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন মাত্র ১৫ রানে। তবে এক প্রান্ত থেকে লড়ে যাচ্ছেন মুশফিকুর রহিম। তৃতীয় দিনে তিনি কতক্ষণ এই লড়াই চালিয়ে যেতে পারেন এখন সেটাই দেখার। বাংলাদেশ ৬ উইকেটে ১৫২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে। তাইজুল (১১) আউট হতেই আম্পায়ার দ্বিতীয় দিনের খেলা শেষ করার ইঙ্গিত দেন। মুশফিকুর রহিম ৭০ বলে ৫৯ রান করে অপরাজিত রয়েছেন। বাউন্ডারি মেরেছেন ১০টি। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও এর মাঝেই ৪ উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা। ৪০ রানে ২ উইকেট পেয়েছেন উমেশ যাদব। 

দ্বিতীয় দিনে ৯ উইকেটে ৩৪৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৩০.৩ ওভারে ১০৬ রানে অলআউট হয়। ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্রথম ওভারেই ফিরে যান ওপেনার সাদমান ইসলাম। মাঝে এক ওভার পর ড্রেসিং রুমের পথ ধরেন মুমিনুল হকও। এ অবস্থায় ২০ রান তোলার আগেই ৪ উইকেট হারানো ছিল ম্যাচ দুই দিনেই শেষ হয়ে যাওয়ার পূর্বাভাস। এরপর পঞ্চম উইকেটে ৬৯ রানের জুটি গড়ে ভালোই এগোচ্ছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। কিন্তু ব্যক্তিগত ৩৯ রানে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন মাহমুদউল্লাহ। তাঁর বদলি হিসেবে ব্যাট করতে নামেন মেহেদী হাসান মিরাজ। তাঁর একটি ক্যাচ ফেলেছেন আজিঙ্কা রাহানে। 

অধিনায়ক মুমিনুল হক সুবিধা করতে পারেননি দ্বিতীয় ইনিংসেও। দলের ইনিংসে তৃতীয় ওভারে আউট হয়েছেন সেই ইশান্তের বলেই। সাদমান ৫ বল খেললেও তাঁর চেয়ে একটি বল বেশি খেলতে পেরেছেন মুমিনুল। যদিও স্কোর দুজনেরই সমান-০। প্রথম ইনিংসেও শূন্য রানে আউট হওয়ায় ‘পেয়ার’ বা চশমা পেলেন মুমিনুল। দলের বিপর্যয় রুখতে মুশফিকের আগের নামা উচিত ছিল কি না, সে প্রশ্ন থেকেই যায়।

ষষ্ট ওভারে উমেশ যাদবের বলে বাজে শট খেলে ক্যাচ দেন মিঠুন (৬)। পরের ওভারে ইমরুল কায়েসকে স্লিপে শিকার করেন ইশান্ত। ইমরুলের ব্যাট ছুঁয়ে যাওয়া বল তৃতীয় স্লিপে তালুবন্দী করেন কোহলি। মাত্র ৫ রান করতে পেরেছেন বাংলাদেশের এই ওপেনার। দুই টেস্টেই চরম ব্যর্থতার পরিচয় দিলেন তিনি।

সোনালীনিউজ/আরআইবিএম/এএইচ

Wordbridge School
Link copied!