• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
যোগাযোগ বিচ্ছিন্ন বিক্রম

ইতিহাস সৃষ্টি করতে পারলো না ভারত


আন্তর্জাতি ডেস্ক সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৮:৫৮ এএম
ইতিহাস সৃষ্টি করতে পারলো না ভারত

ঢাকা : গোটা ভারত অধীর আগ্রহে গভীর রাত পর্যন্ত চোখ মেলে তাকিয়েছিল। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও মধ্যরাতে হাজির হয়েছিলেন চাঁদের মাটিতে ভারতের চন্দ্রযান-২ বিক্রমের অবতরণ দেখতে। কিন্তু চাঁদে নামার শেষ মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ভারতের চন্দ্রযান- ২। শেষ খবর পাওয়া পর্যন্ত, বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেননি দেশটির বিজ্ঞানীরা। ফলে প্রথম কোনো দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে ভারতের মহাকাশযানের অবতরণ অভিযান আপাতদৃষ্টিতে ব্যর্থ বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান-ইসরোর প্রধান কে শিবান বলেন, ‘তথ্য বিশ্লেষণ করা হচ্ছে।’ ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, চাঁদ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্বে থাকা অবস্থায় ল্যান্ডার থেকে তথ্য পাওয়া বন্ধ হয়ে যায়। ইসরোর চেয়ারম্যান কে শিবান জানান, চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরত্বে থাকা পর্যন্ত স্বাভাবিকভাবে চলছিল বিক্রমের অবতরণ প্রক্রিয়া। তারপর বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চালাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা।

মধ্যরাতে বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরোর কন্ট্রোলরুমে বসে চাঁদে নামার অভিযান সরাসরি দেখছিলেন। তাঁকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর বিজ্ঞানীরা।

এসময় নরেন্দ্র মোদি বিজ্ঞানীদের বলেন, এটা জীবনের উত্থান ও পতন। এটা কম কৃতিত্ব নয়। আমি আপনাদের অভিন্দন জানাই। আপনারা সবাই দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য দারুণ কাজ করেছেন, সবরকমভাবে আমি আপনাদের সঙ্গে রয়েছি, সাহসের সঙ্গে এগিয়ে চলুন।

উল্লেখ্য, পানির খোঁজে ২০০৮ সালে চাঁদে সফল অবতরণ করেছিল ভারতের প্রথম চন্দ্রযান চন্দ্রায়ণ-১।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!