• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইতিহাসের পাতায় টি-টোয়েন্টি বিশ্বকাপ


নিজস্ব প্রতিবেদক মার্চ ৯, ২০১৬, ০৯:৫৯ এএম
ইতিহাসের পাতায় টি-টোয়েন্টি বিশ্বকাপ

সোনালীনিউজ ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের মহারণ শুরু হচ্ছে আর মাত্র কয়েক ঘণ্টা পরেই। ১৬টি দেশের অংশগ্রহণে ভারতের ৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টির ৬ষ্ঠ বিশ্ব আসর। তবে ৩০ এপ্রিল ২০১৪ পর্যন্ত আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ৮টি দল সরাসরি জায়গা করে নিয়েছে সুপার টেনে। যদিও র‌্যাঙ্কিংয়ের ৯ম ও ১০ম দেশ বাংলাদেশ ও জিম্বাবুয়ে দুটি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্বে লড়বে, বাছাই পর্বের মাধ্যমে অংশ নেয়া অন্য ৬টি দেশের সাথে।

মাত্র ১০ বছর আগে মাঠে গড়ায় ধুমধাড়াক্কা টি-টোয়েন্টি ক্রিকেট। বিশ্বকাপ শুরু হয় তারও ২ বছর পর। স্বল্প সময়ে টি-টোয়েন্টির নিয়ম কাটা ছেড়াও হয়েছে বেশ কবার। কিন্তু সময়ের সাথে পাল্লা দিয়েই যেন বাড়ছে এর জনপ্রিয়তা। আর লড়াইটা বিশ্ব আসরের শ্রেষ্ঠত্বের হলে ভিন্ন মাত্রা পায় ক্রিকেট প্রেমীদের উন্মাদনা।

২০০৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত ৫টি আসরে ভিন্ন ভিন্ন চ্যাম্পিয়ন পেয়েছে ক্রিকেট বিশ্ব। সে বছর ১২টি দেশের অংশ গ্রহণে প্রথম টি-টোয়েন্টি বিশ্ব আসরে চ্যাম্পিয়ন হয় ভারত।

ঠিক দুই বছর পর শ্রেষ্ঠত্বের শিরোপা ওঠে প্রথম আসরের রানার্সআপ পাকিস্তানের হাতে। এর ৮ মাস পর মঞ্চায়ন হয় টি-টোয়েন্টি বিশ্ব আসরের ৩য় আসর। ১২টি দেশের অংশ গ্রহণে প্রথমবারের মত কোন আইসিসির কোনো বিশ্ব আসরের শিরোপা স্পর্শ করে ইংল্যান্ড।

২০১২ সালে ৪র্থ আসরে পরিবর্তন আনা হয় ফরমেটে। আইসিসির ১০টি পূর্ণ সদস্যের সাথে বাছাই পর্বের মাধ্যমে অংশ নেয় ৬টি দেশ। চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ওয়েস্ট ইন্ডিজ।

এরপরের আসরে ২০১৪ সালে বাংলাদেশে শতকোটিরও বেশী ভারতীয়কে চোখের জলে ভাসিয়ে আনন্দে মাতে শ্রীলঙ্কা।

এখন অপেক্ষা ওয়ার্ল্ড টি-টোয়েন্টির ৬ষ্ঠ আসরের। এবারও অংশ নিচ্ছে ১৬টি দেশ। আইসিসির ১০টি পূর্ণ সদস্যের সাথে বাছাই পর্বের মাধ্যমে অংশ নিচ্ছে ৬টি দল। নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, আফগানিস্তান ও হংকং আগে অংশ নিলেও প্রথমবারের মত অংশ নিচ্ছে এশিয়ার দেশ ওমান।

২০০৭ থেকে অংশ নিলেও প্রথম আসরে সুপার এইটই বাংলাদেশের এখন পর্যন্ত সবচেয়ে বড় অর্জন। কিন্তু গত ১ বছর ক্রিকেট বিশ্ব দেখেছে ভিন্ন এক বাংলাদেশকে। ওয়ানডের পর টি-টোয়েন্টি এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নিয়ে টাইগাররা স্পষ্ট করেছে টি-টোয়েন্টি বিশ্ব আসরেও ভিন্ন এক বাংলাদেশকে দেখবে ক্রিকেট বিশ্ব।

সোনালীনিউজ/আমা

Wordbridge School
Link copied!