• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ইন্দোনেশিয়ার সঙ্গে সম্পর্ক বাড়াবে ঢাকা


নিউজ ডেস্ক জানুয়ারি ২৮, ২০১৮, ০৭:০১ পিএম
ইন্দোনেশিয়ার সঙ্গে সম্পর্ক বাড়াবে ঢাকা

ঢাকা: অর্থনীতির মোড়কে রাজনৈতিক সম্পর্ক জোরদার করতে চায় বাংলাদেশ ও ইন্দোনেশিয়া। এর জন্য একদিকে জ্বালানি, বাণিজ্য, বেসরকারি খাতে বিনিয়োগসহ অন্যান্য অর্থনৈতিক উপাদান নিয়ে কাজ করতে সম্মত হয়েছে এই দুই দেশ। অন্যদিকে রোহিঙ্গা সমস্যা নিয়ে দেশ দু’টি যৌথভাবে কাজ করবে।

রোববার(২৮ জানুয়ারি) ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর ঢাকা সফর উপলক্ষে দেয়া এক যৌথ বিবৃতিতে এ বিষয়গুলো উঠে এসেছে।

জোকো উইদোদো শনিবার (২৭ জনুয়ারি) তিন দিনের সফরে ঢাকা এসেছেন। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এই বিবৃতি ঘোষণা করা হয়। ১৯-দফা যৌথ বিবৃতিতে বলা হয়েছে, উভয় দেশের জন্য লাভজনক— এমন দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার জন্য দুই দেশ একমত হয়েছে।

জ্বালানি খাতে সমৃদ্ধ ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশ বড় পরিসরে কাজ করতে আগ্রহী। এরই মধ্যে জাকার্তা থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করার জন্য চুক্তিও করেছে ঢাকা। আবার দুই দেশের বাণিজ্যমন্ত্রীদের দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করার জন্য আলোচনা শুরু করতে বলা হয়েছে।

অর্থনৈতিক খাতে দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করতে দুই দেশের বেসরকারি খাতে লাভজনক বিনিয়োগ ক্ষেত্র খুঁজে বের করার বিষয়েও ঐক্যমত্য হয়েছে। এছাড়া, ভারত ও মিয়ানমারের সঙ্গে সুমদ্রসীমা সংক্রান্ত বিরোধ মীমাংসার পর বাংলাদেশ সুমদ্র অর্থনীতি জোরদার করতে চায়। এ বিষয়ে বাংলাদেশকে সহায়তা দিতে সম্মত হয়েছে ইন্দোনেশিয়া।

এদিকে, রোহিঙ্গা সমস্যা সমাধানে একমত হয়েছে মুসলিম প্রধান এই দুই দেশ। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য কক্সবাজার সফর করেছেন। রাখাইনের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের জন্য সমর্থন দেবেন বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে, রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা দেয়ার ইন্দোনেশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!