• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ইমরানের পক্ষে সৌরভ গাঙ্গুলী, ক্ষুব্ধ বিজেপি


ক্রীড়া ডেস্ক মার্চ ৪, ২০১৯, ০৮:১৫ পিএম
ইমরানের পক্ষে সৌরভ গাঙ্গুলী, ক্ষুব্ধ বিজেপি

ছবি: সংগৃহীত

ঢাকা: জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলা ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। চলছে হামলা পাল্টা হামলা। সেই জেরে ভারতের বিভিন্ন রাজ্যের ক্রিকেট স্থাপনা থেকে অপসারন করা হয়েছে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি। কিন্তু এখনও পাক তারকাদের ছবি বহাল রয়েছে কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেনে। দ্রুত ইডেন গার্ডেন থেকেও ইমরান খানের ছবি সরানোর দাবি জানিয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পশ্চিমবঙ্গ রাজ্য শাখা। তবে তাদের দাবি মানতে নারাজ ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) প্রধান সৌরভ গাঙ্গুলী।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি আসন্ন নির্বচন সামনে রেখে জাতীয়তাবাদের উস্কানি দিয়ে যাচ্ছে বিভিন্ন উপায়ে। কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেনের ক্লাব হাউসে ইমরান ছাড়াও ওয়াসিম আকরাম আর রমিজ রাজার ছবিও আছে। কিন্তু তাদের ছবি নামানোর দাবি করেনি বিজেপি। তাদের একটাই দাবি পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরানের ছবি সরানো হোক। কিন্তু বিজেপির এই দাবির কাছে মাথা নত করেননি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) চেয়ারম্যান সৌরভ।

গাঙ্গুলী ছবি সরানোর নির্দেশ না দেওয়ায় বিজেপি ইমরানের ছবি কাপড় দিয়ে ঢেকে দিয়েছিল। এরপরেও নিজের অবস্থান থেকে সরে আসেননি প্রিন্স অব ক্যালকাটা। যে কারণে তাকে এবার হুমকি দেওয়া হচ্ছে।

সিএবি প্রধান সৌরভ গাঙ্গুলী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ইমরানের ছবি নামানোর কোনো ইচ্ছাই নেই তার। ফলে সৌরভের ওপর বেজায় খেপেছে পশ্চিমবঙ্গ বিজেপি। চলছে প্রতিবাদ, বিক্ষোভ। সৌরভ অবশ্য রাজনৈতিক চাপের মুখেও অবিচল। সাফ জানিয়ে দিয়েছেন, ছবি সরবে না। এর চেয়ে বড় আন্দোলন হলেও সৌরভ ইমরানের ছবি সরাবেন না বলেই জানিয়েছেন।

এদিকে পশ্চিমবঙ্গ বিজেপি জানিয়েছে, সৌরভ তাদের কথা না মানা পর্যন্ত প্রতিবাদ চালিয়ে যাবে তারা। বিজেপি মনে করছে, সৌরভের এই কঠোর অবস্থানের পেছনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচ্ছন্ন সমর্থন রয়েছে। ফলে, এই লড়াইকে আকারে-ইঙ্গিতে ‘বিজেপি বনাম তৃণমূল’ বিরোধের একটা অধ্যায় হিসেবেও ভাবছে তারা। চার বছর আগে মমতার সমর্থন নিয়েই সিএবি প্রধান হয়েছিলেন সৌরভ।

এর আগে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলা নিয়ে অন্যান্য ক্রীড়াবিদরা যেখানে প্রতিশোধ নেয়ার পক্ষে সেখানে ব্যাতিক্রম ছিলেন ভারতীয় ক্রিকেটার ও কংগ্রেস নেতা নবজ্যোত সিং সিধু। শুরু থেকেই যুদ্ধের বিপক্ষে অবস্থান ভারতীয় এই সাবেক ক্রিকেটারের। ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়ে তিনি নিজের অবস্থান স্পষ্ট করেছিলেন। তিনি যুদ্ধের পক্ষে নন। বরং সন্ত্রাসবাদকে গোড়া থেকে নির্মূল করতে হলে আলোচনাই একমাত্র রাস্তা বলেছিলেন কংগ্রেস নেতা সিধু।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!