• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ইরাকে তুর্কি বিমানের বোমাবর্ষণ : বাগদাদের নিন্দা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৬, ০৫:০৬ পিএম
ইরাকে তুর্কি বিমানের বোমাবর্ষণ : বাগদাদের নিন্দা

সোনালীনিউজ ডেস্ক

ইরাকের উত্তরাঞ্চলের একটি গ্রামে তুরস্ক গতকাল বৃহস্পতিবার বিমান হামলা চালিয়েছে। এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে ইরাক সরকার। একইসঙ্গে ইরাকের ভূখণ্ড থেকে তুর্কি সেনা প্রত্যাহারের জন্যও আংকারার প্রতি আহ্বান জানিয়েছে বাগদাদ। ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র নাসির নুরি তার দেশের আকাশসীমা ও সার্বভৌমত্ব লঙ্ঘনের জন্য তুরস্কের নিন্দা জানিয়ে বলেছেন, কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই ইরাক থেকে তুরস্ককে সেনা সরিয়ে নিতে হবে।
তিনি বলেছেন, কূটনৈতিক উপায়ে তুরস্কের সঙ্গে এ বিতর্ক শেষ করার চেষ্টা করছে বাগদাদ, তবে তা ব্যর্থ হলে অন্য ব্যবস্থা নেয়া হবে। গতকাল তুরস্কের জঙ্গিবিমান থেকে ইরাকের উত্তরাঞ্চলীয় দোহুক প্রদেশের একটি গ্রামে বোমা হামলা চালানো হয়। গ্রামটি ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলে অবস্থিত।
তুর্কি সরকার নিজ দেশের ভেতরে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে গেরিলাদের বিরুদ্ধে যে সামরিক অভিযান চালাচ্ছে তারই অংশ হিসেবে ইরাকের ওই গ্রামে বিমান হামলা চালায়। এর পাশাপাশি ইরাকের মসুল শহরের কাছে তুরস্ক কমপক্ষে দেড়শ সেনা মোতায়েন করে রেখেছে।
তুর্কি সরকার দাবি করছে, কুর্দি পেশমার্গা যোদ্ধাদেরকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ের প্রশিক্ষণ দেয়ার জন্য তারা এসব সেনা মোতায়েন করেছে। অবাক করা বিষয় হচ্ছে- স্বাধীন দেশ ইরাকে সেনা মোতায়েনের বিষয়ে বাগদাদ সরকারের কোনো রকম অনুমতি নেয়ার তোয়াক্কা করে নি তুরস্ক। সূত্র: রেডিও তেহরান

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!