• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইসলামে দাঁড়িয়ে পানি পান নিষেধ, কী বলছে বিজ্ঞান?


স্বাস্থ্য ডেস্ক জুলাই ১৮, ২০১৭, ০১:২৪ পিএম
ইসলামে দাঁড়িয়ে পানি পান নিষেধ, কী বলছে বিজ্ঞান?

ঢাকা: আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, রাসূল (সা.) বলেছেন, ‘কারও দাঁড়িয়ে পানি পান করা উচিৎ নয়। যদি কেউ ভুলে যায় তাকে অবশ্যই বমি করতে হবে।” সহিহ মুসলিম এই হাদিস থেকে স্পষ্ট হয় যে ইসলামে দাঁড়িয়ে পানি পান করায় নিষেধাজ্ঞা রয়েছে। তবে বিশেষ কারণে তা অপরাধ নয় বলেও বিবেচনা করা হয়েছে। কিন্তু, এটা কি শুধুই ধর্মীয় বিধান, না কি এই পন্থা মানব দেহের জন্যও উপকারী? এবার এমন একটি প্রশ্নের উত্তর খুঁজে বের করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। 

তারা বলছেন, দাঁড়িয়ে পানি পান করা মোটেই উচিত নয়। কারণ, এর ফলে একগুচ্ছ রোগ বাসা বাঁধছে শরীরে। বিকল হচ্ছে কিডনি।

সচিত্র 

টক্সিনের পরিমাণ বাড়ে- পানি পান করার পরেই ছাঁকনিগুলো শরীর পরিশ্রুত করার কাজ শুরু করে দেয়। দাঁড়িয়ে পানি পান করলে শরীরের অন্দরে থাকা ছাকনিগুলি সংকুচিত হয়ে যায়। পরিশ্রুত করার কাজ বাধা পায়। শরীরে টক্সিনের মাত্রা বাড়তে থাকে।
পাকস্থলীতে ক্ষত তৈরি হয়- দাঁড়িয়ে পান করলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে আঘাত করে। স্টমাক থেকে নিঃসৃত অ্যাসিডের কর্মক্ষমতা কমিয়ে দেয়। বদহজমের আশঙ্কা বাড়ে। তলপেটে যন্ত্রণাসহ একাধিক সমস্যা তৈরি হয়।
আর্থারাইটিসের আশঙ্কা- শরীরের মধ্যে থাকা কিছু উপকারি রাসায়নিকের মাত্রা কমতে থাকে। ফলে জয়েন্টের কর্মক্ষমতা কমে যায়। সেখান থেকে আর্থারাইটিসের আশঙ্কা বাড়ে।
উদ্বেগ বাড়ে- দাঁড়িয়ে পানি পান করলে নার্ভ উত্তেজিত হয়ে যায়। উদ্বেগ বাড়তে থাকে।
কিডনি ক্ষতিগ্রস্থ হয়-  কিডনির কর্মক্ষমতা কমে যায়। কিডনি ড্যামেজের সম্ভাবনা থাকে।
জিইআরডি রোগ শরীরে বাসা বাঁধে- দাঁড়িয়ে পানি পানে তা সরাসরি ইসোফেগাসে গিয়ে ধাক্কা মারে। এরফলে পাকস্থলীর ভেতরের সরু নালিটি মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়। যার ফলে গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি ) এর মতো রোগ শরীরে বাসা বাঁধে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!