• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইহুদিদেরই বের করে দিচ্ছে ইসরাইল!


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২, ২০১৮, ০৭:১৩ পিএম
ইহুদিদেরই বের করে দিচ্ছে ইসরাইল!

ঢাকা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জীবন বাঁচাতে বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছিল ইহুদিরা। ইরান, আলজেরিয়া, আলবেনিয়া, তিউনিসিয়াসহ বিভিন্ন মুসলিম দেশ তাদের আশ্রয় দিয়েছিল। কিন্তু বর্তমান বিশ্বে ইহুদিদের দ্বারাই মুসলমানরা বেশি নির্যাতিত হচ্ছে। তবে আশ্চর্যের বিষয় হচ্ছে ইহুদি রাষ্ট্র ইসরাইল থেকে বের করে দেয়া হচ্ছে ইহুদিদের! দেশটির ৪০ হাজার ইহুদিকে বের করে দিচ্ছে নেতানিয়াহু সরকার।

মুসলমানদের পাশাপাশি এখন অনেক ইহুদিও ইসরাইলের হাতে নির্যাতিত হচ্ছে। ইসরাইলি থাকা বর্তমান প্রায় ৪০ হাজার ইহুদিকে সেখান থেকে বিতাড়ন করা হচ্ছে। ওইসব ইহুদিরা উদ্বাস্তু হিসেবে ইসরাইলে বসবাস করছে।

ইসরাইল থেকে যাদের তাড়িয়ে দেয়া হচ্ছে তারা আফ্রিকার যুদ্ধবিগ্রহ ও দারিদ্র্য থেকে বাঁচতে ও নিরাপদ আশ্রয়ের জন্য মিসর হয়ে ইসরাইলে প্রবেশ করেছিল।

জাতিসংঘের মতে, ২৭ হাজার ৫০০ ইরিত্রীয় ও প্রায় ৮ হাজার দক্ষিণ সুদানি উদ্বাস্তু রয়েছে। অন্যান্য দেশেরও রয়েছে বেশকিছু।

৪০ হাজার ইহুদি মূলত ইসরাইলি ইহুদি না হওয়ায় তাদের ইসরাইলে বসবাস করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নেতানিয়াহু সরকার। তারা এখন আফ্রিকান উদ্বাস্তুদের নিজ দেশে না হলেও তৃতীয় কোনো দেশে ফেরত পাঠানো হবে।

এজন্য ইসরাইল দুই ধরনের উপায় অবলম্বন করছে। যেসব উদ্বাস্তু ‘স্বেচ্ছায়’ ইসরাইল ত্যাগ করবে তাদের অর্থ সহায়তা দেয়া হবে। আর যুদ্ধবিধ্বস্ত নিজ দেশে ফিরতে না চাইলে তাদের রুয়ান্ডা কিংবা উগান্ডায় পাঠানো হবে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!