• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক মে ২৫, ২০১৯, ০৮:৫৯ পিএম
ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

ঢাকা: পবিত্র ঈদ-উল-ফিতরের ছুটিতে যেন বিভিন্ন ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা থাকে, তার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক বিষয়টি জানিয়ে দিয়েছে।

এর পাশাপাশি পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে বেশ কিছু নির্দেশও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রজ্ঞাপনটি দেশের সব বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এটিএম, পিওএস, ই-পেমেন্ট গেটওয়ে, এমএফএস-এর মাধ্যমে গ্রাহকরা যাতে নিরবচ্ছিন্ন লেনদেন করতে পারেন তা নিশ্চিত করতে হবে।

একই সঙ্গে ব্যাংকের পরিচালিত সিস্টেমগুলোর নিরাপত্তা নিশ্চিতকরণসহ সার্বিক ঝুঁকি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

নির্দেশনায় এটিএম সেবা সম্পর্কে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম সেবা চালু থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত টাকা রাখতে হবে এবং সার্বক্ষণিক পাহারা রাখতে হবে।

প্রসঙ্গত, এবারের ঈদের সময় টানা ছুটি পড়ছে। ৩১ মে ও ১ জুন শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি। ২ জুন রোববার শবে কদরের ছুটি। ৪ জুন মঙ্গলবার (২৯ রমজান) থেকে ৬ জুন বৃহস্পতিবার পর্যন্ত ঈদুল ফিতরের তিন দিনের ছুটি থাকবে।

এরপর ৭ ও ৮ জুন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!