• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উইন্ডিজের বিপক্ষে নয়, লড়াইটা রোহিত-কোহলির


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৫, ২০১৯, ০১:০২ পিএম
উইন্ডিজের বিপক্ষে নয়, লড়াইটা রোহিত-কোহলির

ঢাকা : টি-টোয়েন্টির পর রোববার থেকে শুরু হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে লড়াই। এখানেও লড়াই হবে বিরাট কোহলি ও রোহিত শর্মার মধ্যে। এ বছর আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান স্কোরার কে হবেন?

তা নিয়েই মূল লড়াই। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজেই ঠিক হয়ে যাবে এ বছরের সেরা ওয়ানডে ব্যাটসম্যানের খেতাব কার দখলে যাবে।

টি-টোয়েন্টি ক্রিকেটে একে অপরের ঘাড়ে নিশ্বাস ফেলছেন কোহলি এবং রোহিত।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান স্কোরারদের তালিকায় কখনও কোহলি এক নম্বরে থাকেন, তো কখনও এক নম্বরে থাকেন রোহিত। আপাতত দু’জন যুগ্মভাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ রান স্কোরারের আসনটি দখল করে রেখেছেন। দু’জনের খাতাতেই রয়েছে ২ হাজার ৬৩৩ রান।

এ বছর ভারত আর কোনও টি-টোয়েন্টি খেলবে না, তাই যুগ্মভাবে প্রথম স্থানেই বছর শেষ করবেন কোহলি-রোহিত।

এ তো গেল টি-টোয়েন্টির কথা, এবার আসা যাক ওয়ানডে ম্যাচের কথায়। এখানেও  প্রতিদ্বন্দ্বিতা রোহিত এবং কোহলির। সার্বিকভাবে ওয়ানডে পরিসংখ্যানে কোহলির ধারেকাছে নেই ‘হিটম্যান’। লড়াইটা ২০১৯ সালের মোট রান নিয়ে।

২০১৯ সালে ফের আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান স্কোরার হওয়ার দৌড়ে শীর্ষস্থানে রয়েছেন কোহলি। এবার সর্বোচ্চ রান স্কোরার হলে নতুন রেকর্ডের মালিকও হয়ে যাবেন তিনি। প্রথম ব্যাটসম্যান হিসেবে চারবছর ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান স্কোরারের খেতাব যাবে কোহলির দখলে। এর আগে এই কীর্তি আর কোনও ব্যাটসম্যানের নেই।

সৌরভ গাঙ্গুলি, কুমার সাঙ্গাকারারা ৩ বছর সর্বোচ্চ রানস্কোরারের খেতাব জিতেছেন। কোহলিও জিতেছেন ৩ বার।

কিন্তু কোহলি এবং এই অনবদ্য রেকর্ডের মাঝে দেওয়াল হয়ে দাঁড়াতে পারেন রোহিত। ২০১৯ সালে কোহলির মোট ওয়ানডে রান ১২৮৮। মাত্র ৫৬ রান পিছিয়ে দ্বিতীয় স্থানে আছেন টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রোহিত। তিন ম্যাচে যদি রোহিত যদি ওই ৫৬ রানের ব্যবধান টপকে ফেলতে পারেন, তাহলেই অভিনব রেকর্ড হাতছাড়া হয়ে যাবে কোহলির।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!