• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উইন্ডিজের বিপক্ষে মাঠে নামলেই আজ সেঞ্চুরি করবেন এই ৫ জন


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৮, ১০:২৫ এএম
উইন্ডিজের বিপক্ষে মাঠে নামলেই আজ সেঞ্চুরি করবেন এই ৫ জন

ঢাকা: প্রথম ওয়ানডেতেই একটি মাইলফলক ছুঁয়েছেন মাশরাফি বিন মুর্তজা। প্রথম বাংলাদেশি হিসেবে তিনি খেলেছেন ২০০ তম ম্যাচ। আজ দ্বিতীয় ওয়ানডেতে একসঙ্গে সেঞ্চুরি ম্যাচ অর্থাৎ ১০০ ম্যাচ খেলতে যাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটের পঞ্চপাণ্ডব নামে পরিচিদ মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ।

অনেক বছর ধরেই বাংলাদেশের ক্রিকেটে অবিচ্ছেদ্য অংশ হয়ে আছেন এই পাঁচ সিনিয়র ক্রিকেটার। মঙ্গলবার তারা একসঙ্গে নিজেদের শততম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামবেন। 

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে এখন পর্যন্ত ৯৯টি আন্তর্জাতিক ম্যাচে একাদশে ছিলেন পঞ্চপাণ্ডব। এর মধ্যে টেস্ট ১টি, ওয়ানডে ৬৯ এবং ২৯টি টি-টোয়েন্টি ম্যাচ। আজ নিশ্চিতভাবেই সেঞ্চুরি করে ফেলছেন তারা।

বিশ্বে এমন ঘটনা ৬৪তম বারের মতো ঘটেছে। কিন্তু বাংলাদেশের মতো দেশের জন্য বিরল ঘটনা। কারণ এই দেশে এখনও দলে থিতু হওয়া ক্রিকেটার এই পাঁচজনের বাইরে নেই বললেই চলে! তাছাড়া সিনিয়র ক্রিকেটারদের এত দীর্ঘসময় একসঙ্গে খেলে যাওয়ার ঘটনাটিও বিরল।
২০০৭ সালে মাহমুদউল্লাহ অভিষেকের পর এই পাঁচ তারকা নিয়মিতই খেলছেন একসাথে। তাদের হাত ধরেই বাংলাদেশ উঠে এসেছে আজকের অবস্থানে। ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল, এশিয়া কাপে টানা ফাইনাল খেলার কৃতিত্ব, বড় দল গুলোকে নিয়মিতই হারানোর কাজগুলো করছেন এই পাঁচ তারকাই।

যখন তারা একসাথে খেলা শুরু করে তখন বাংলাদেশ জয় পেতে শুরু করে জিম্বাবুয়ে, কেনিয়ার মত দল গুলোর বিপক্ষে। ২০০৬ সাল পর্যন্ত ১৪৭ ম্যাচের মধ্যে ১১৪টিই হেরেছিল বাংলাদেশ। ২০০৮ সালে জেমি সিডন্সের সময়কাল থেকে এই পাঁচ তারকার আধিপত্য শুরু। ২০০৭ সাল থেকে ২০১৪ পর্যন্ত এই পঞ্চপাণ্ডবদের দ্বারা জয়ের হার ছিল ৩৯.৬০%। কিন্তু ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত এই হার বেড়ে দাঁড়িয়েছে ৫৪ শতাংশে।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!