• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

উগান্ডায় ভূমিধসে ৩১ জনের প্রাণহানি


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১২, ২০১৮, ১২:২৯ পিএম
উগান্ডায় ভূমিধসে ৩১ জনের প্রাণহানি

ঢাকা: বৃহস্পতিবার আফ্রিকার দেশ উগান্ডার পূর্বাঞ্চলে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে অন্তত ৩১ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। আজ শুক্রবার উগান্ডার দুর্যোগ মোকাবেলা ও ব্যবস্থাপনা বিষয়ক সরকারি কর্মকর্তা মার্টিন অয়োর  রয়টার্সকে এ কথা জানান। গতকাল বৃহস্পতিবার দেশটির পুর্বাঞ্চলীয় বুডুডা জেলার পাহাড়ঘেঁষা একটি ছোটো  শহরে ওই ভূমিধস ও প্রাণহানির ঘটনা ঘটে।

আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেড ক্রসের উগান্ডা শাখার মুখপাত্র আইরিন নাকাসিতা জানান, ‘প্রাথমিক প্রতিবেদন থেকে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, কিন্তু তা ঠিক কতো সেটি জানতে আরো সময়ের প্রয়োজন’।

নাকাসিতা ভূমিধসের পর আক্রান্ত এলাকার পরিস্থিতিকে ‘উদ্বেগজনক’ বলে অভিহিত করেন। স্থানীয় লোকজন ভয়ে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

‘তুমুল বৃষ্টিপাত অব্যাহত থাকায় বুডুডার ঝুঁকিপূর্ণ বিভিন্ন অংশে আমরা আরো ভূমিধসের আশঙ্কা করছি,’ বলেন রেড ক্রসের মুখপাত্র।

উগান্ডা ও কেনিয়া সীমান্তের মধ্যবর্তী অঞ্চলে পাহাড়ের পাদদেশে থাকা বুডুডা ভূমিধসের ক্ষেত্রে মারাত্মক ঝুঁকিবহুল এলাকা।  ২০১০ সালে ওই অঞ্চলে ভূমিধসের ফলে অন্তত একশজনের প্রাণহানির ঘটনা ঘটে। এ ছাড়া ২০১২ সালে একই কারণে ধ্বংস হয়ে যায় তিনটি গ্রাম।
 
সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!