• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
আজ বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস

উচ্চ রক্তচাপের পেছনেও জলবায়ু পরিবর্তন


নিজস্ব প্রতিবেদক মে ১৭, ২০১৮, ১০:৪২ পিএম
উচ্চ রক্তচাপের পেছনেও জলবায়ু পরিবর্তন

ঢাকা : দেশের দক্ষিণাঞ্চলে উচ্চ রক্তচাপে আক্রান্তের হার বাড়ার পেছনে রয়েছে জলবায়ুর পরিবর্তন। সেখানকার বাসিন্দাদের এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও দেশের অন্য এলাকার মানুষের তুলনায় বেশি। দেশি-বিদেশি বিভিন্ন গবেষণা প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। গত এক দশকে দক্ষিণের জেলাগুলোয় ক্যানসারসহ বিভিন্ন ঘাতক রোগে মৃত্যুর কারণ কমে এলেও উচ্চ রক্তচাপে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

উচ্চ রক্তচাপজনিত হৃদরোগ, স্ট্রোক ও কিডনি রোগীর সংখ্যাও প্রতিবছর বাড়ছে। এ ছাড়া মস্তিষ্কের রক্তক্ষরণ ও অন্ধত্বের (চোখের রেটিনা নষ্ট হয়ে যাওয়া) শিকার হচ্ছেন অনেকে। রোগটির মোকাবেলায় ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত পাঁচ বছর মেয়াদি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। তবে রোগটি নিয়ন্ত্রণে রাখার ওপর জোর দেন বিশেষজ্ঞরা। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার (১৭ মে) বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হবে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস।

বিভিন্ন গবেষণামতে, জলবায়ুর পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বাড়ায় উপকূলীয় এলাকার পানিতে লবণাক্ততার পরিমাণ বেড়ে মারাত্মক আকার ধারণ করছে। নিরাপদ পানির অন্য উৎসের অভাব ও সচেতনতার অভাবে সেখানকার বেশির ভাগ মানুষ এসব পানি করছেন। অনেক দিন ধরে লবণাক্ত পানি পান করায় তারা উচ্চ রক্তচাপে আক্রান্ত হচ্ছেন।

বিশেষজ্ঞদের মতে, শুধু দক্ষিণাঞ্চলেই নয়, সারা দেশেই উচ্চ রক্তচাপের রোগী বাড়ছে। প্রয়োজনের অতিরিক্ত লবণ খাওয়া এর প্রধান কারণ। এ ছাড়া শহর ও নগরের মানুষের কর্মক্ষেত্রে মানসিক চাপ, শারীরিক পরিশ্রম না করা ও খাদ্যাভ্যাস পরিবর্তনও রোগটির কারণ। অনেক ক্ষেত্রে রোগটির সুনির্দিষ্ট কারণ নির্ণয় করা সম্ভব হয় না।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর’বি) পরিসংখ্যান অনুযায়ী, দেশে উচ্চ রক্তচাপে আক্রান্তের সংখ্যা  দুই কোটিরও বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করে, রোগটি এ দেশের জন্যও ‘নীরব ঘাতক’। দ্রুত গতিতে আক্রান্তের সংখ্যা বাড়লেও বেশিরভাগ মানুষই বিপদ সম্পর্কে অবহিত না হওয়ায় শঙ্কিত বিশেষজ্ঞরা।

পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত বলেন, ‘জলবায়ুর পরিবর্তনে পানিতে লবণাক্ততা বাড়ছে, যা বিভিন্ন গবেষণায় প্রমাণিত। নিরাপদ পানি কিনতে গিয়ে অনেকে আয়ের প্রায় ১০ শতাংশ খরচ করছেন।’

ভাসকুলার সার্জন ও ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডা. বজলুল গনি ভূঁইয়া বলেন, ‘ডায়াবেটিসের কারণে রক্তনালিতে চর্বি জমে রক্ত চলাচলের পথ সরু হয়ে যায়। রক্ত স্বাভাবিক পথে চলাচল করতে না পারায় চাপ বেড়ে যায়। তখন গ্যাংগ্রিনের আশঙ্কা দেখা দেয়। উচ্চ রক্তচাপের কারণে ধমনি ফুলে ফেটে যাওয়া ও রোগীর অঙ্গহানিও হতে পারে। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ হঠাৎ মৃত্যুর কারণ। তাই রোগটির বিষয়ে সতর্ক থাকা জরুরি।’

বিশ্বব্যাংকের সর্বশেষ হিসাব মতে, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে উপকূলীয় বাসিন্দারা। খুলনার পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের মতে, ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত এ অঞ্চলের নদ-নদীতে লবণের মাত্রা ৩-৫ পিপিটি (পার্টস পার ট্রিলিয়ন) পর্যন্ত বেড়েছে, যা জনস্বাস্থ্যের জন্য হুমকি।

গত বছরের জুনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা প্রকাশ করে বলে, ২০৫০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে নদী ও ভূগর্ভস্থ পানির লবণাক্ততা আরো বাড়বে। এতে কমপক্ষে ২৯ লাখ মানুষের স্বাস্থ্যসহ জীবিকা হুমকির মুখে পড়বে। যুক্তরাজ্যের প্রতিষ্ঠান ম্যাপলক্রাফট এক জরিপে বলে, পৃথিবীর ১৬টি দেশের মধ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের কারণে চরম স্বাস্থ্য ঝুঁকিতে আছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও কিডনি ফাউন্ডেশনের যৌথ এক জরিপেও বলা হয়, উচ্চ রক্তচাপের কারণে কিডনি অকেজো হয়ে যাওয়ার শঙ্কা থাকে। যে তিনটি রোগ থেকে দূরে থাকতে পারলে কিডনি সুস্থ থাকে, সেগুলোর মধ্যে উচ্চ রক্তচাপ অন্যতম। দেশে কমপক্ষে এক কোটি ৮০ লাখ লোক দীর্ঘস্থায়ী কিডনি রোগে ভুগছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!