• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
বাগেরহাট-৪

উচ্ছ্বসিত আওয়ামী লীগ, নিষ্ক্রিয় বিএনপি


এমাদুল হক (শামীম), শরণখোলা (বাগেরহাট) ডিসেম্বর ১১, ২০১৮, ০৭:১৬ পিএম
উচ্ছ্বসিত আওয়ামী লীগ, নিষ্ক্রিয় বিএনপি

বাগেরহাট : শরণখোলা-মোড়েলগঞ্জের ২০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত বাগেরহাট-৪ সংসদীয় আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র ১৮ দিন বাকী। এ আসনটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১ হাজার ৯৭৩টি। তার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫০ হাজার ৯৬০ জন ও নারী ভোটার ১ লাখ ৫১ হাজার ১৩ জন। দুই উপজেলায় ভোট কেন্দ্রের সংখ্যা ১৪৩টি। সকল রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীদের মাঝে ইতিমধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছেন নির্বাচন কমিশন। প্রতীক পেয়ে বাগেরহাট-৪ আসনটিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা উচ্ছ্বসিত হয়ে নির্বাচনী মাঠে ঝাঁপিয়ে পড়লেও এ পর্যন্ত কোন প্রচারণা শুরু করতে পারেনি বিএনপি ও তাদের শরিকরা। এক কথায় এ আসনটিতে এখনো নিষ্ক্রিয় রয়েছে বিএনপি।

এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব ডা. মোজাম্মেল হোসেন। গত ১০ বছরে শরণখোলা মোড়েলগঞ্জে তিনি ও তার সরকার যে পরিমাণ উন্নয়ন করেছেন তাতে এবারও সংসদ সদস্য নির্বাচিত হবেন বলে শতভাগ আশাবাদী আওয়ামী লীগের নেতাকর্মীরা। অন্যদিকে, দলের মধ্যে কিছুটা বিবাদ থাকায় গত ১০ বছর ধরে বিএনপি’র সাংগঠনিক কার্যক্রম অনেকটা দুর্বল রয়েছে। যে কারণে নির্বাচনী মাঠে বিএনপি ও তার শরীকদের কোন কার্যক্রম নেই। তাই এক প্রকার ফাঁকা মাঠে গোল দিতে তেমন কোন বেগ পেতে হবে না ক্ষমতাসীন দলের বলে অভিমত আওয়ামী লীগের নেতা-কর্মীদের।

এ ছাড়া এ আসনটিতে বিএনপি’র ধানের শীষ প্রতীক নিয়ে জামায়াতের প্রার্থী অধ্যক্ষ আ. আলীম মনোনীত হলেও উজ্জীবিত নন বিএনপিসহ শরিকদের নেতাকর্মী ও সমর্থকরা। এমনকি মামলা-হামলা ও গ্রেপ্তারের ভয়ে নির্বাচনী মাঠে নামতে অনেকটা আতঙ্কে রয়েছে নেতা-কর্মীদের মাঝে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জানতে চাইলে জেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক খান মতিয়ার রহমান, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব আনোয়ার হোসেন পঞ্চয়েত, শরণখোলা উপজেলা বিএনপি’র সভাপতি মো. কামাল হোসেন তালুকদার, সহ-সভাপতি সাবেক স্বাস্থ্য কর্মকর্তা ডা. শফিকুল ইসলাম বাবুলসহ অনেকে বলেন, গণতন্ত্র পুন: উদ্ধারে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ধানের শীষ প্রতীকে জনগণ ভোট দেবেন। কাকে মনোনয়ন দেয়া হয়েছে তা বড় কথা নয়।

দলের মধ্যে কোনো বিভেদ নেই উল্লেখ করে তারা আরো বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারলে এ আসনটিতে ধানের শীষ প্রতীকের বিজয় হবে। কিন্তু ক্ষমতাসীন দলের আচরণে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা রয়েছে তাদের। মিথ্যা মামলায় গ্রেপ্তার করে নেতাকর্মীদের হয়রানি বন্ধসহ প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালনের অনুরোধ জানান তারা। পাশাপাশি নেতাকর্মীসহ সাধারণ ভোটারদের মনোবল না হারিয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। এ ছাড়া ক্ষমতাসীনরা যাতে ভোট ডাকাতি না করতে পারে সে জন্য বিএনপি ও তাদের দলের নেতাকর্মীরা একট্টা হয়ে মাঠে নামবেন এবং বর্তমান সরকারের দুঃশাসন থেকে জনসাধারণকে মুক্তি দিতে শেষ পর্যন্ত মাঠে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

অপরদিকে, বিএনপি’র মনোনীত প্রার্থী অধ্যক্ষ আ. আলীম বলেন, নির্বাচনী প্রচারণার আগেই দলীয় কিছু নেতার ওপর হামলা করা হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক। নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখতে তিনি প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালনের আহবান জানান। এ ছাড়া দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে শিগগিরই নির্বাচনী প্রচারণা শুরু করবেন বলে তিনি মন্তব্য করেন।

তবে, শরণখোলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর কবির বাবুল বলেন, জননেত্রী শেখ হাসিনা যাকেই নৌকার মাঝি ঠিক করুক না কেন তা নিয়ে দলে কোনো বিভেদ নেই। নৌকার বিজয় সুনিশ্চিত করতে শরণখোলা-মোড়েলগঞ্জের আওয়ামী লীগ ঐক্যবদ্ধ রয়েছে। এ ছাড়া বর্তমান সরকার যে উন্নয়ন করেছেন তাতে স্বাধীনতা বিরোধীদের জনগণ প্রত্যাখ্যান করবেন তিনি আশাবাদী।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!