• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

উত্তাল মেঘনায় ঝুঁকিপূর্ণ পারাপার, দুর্ঘটনার আশঙ্কা!


ভোলা প্রতিনিধি জুলাই ৪, ২০১৮, ০৬:৫০ পিএম
উত্তাল মেঘনায় ঝুঁকিপূর্ণ পারাপার, দুর্ঘটনার আশঙ্কা!

ভোলা: ভোলা থেকে বিভিন্ন রুটে নিষেধাজ্ঞা উপেক্ষা করে মেঘনা নদীর ডেঞ্জার জোনে চলছে ঝুঁকিপূর্ণ নৌযান। প্রতিদিন এসব রুট দিয়ে জীবনের ঝুঁকি উত্তাল মেঘনা ছোট ছোট ট্রলার ও লঞ্চে করে পাড়ি দিচ্ছেন হাজারো মানুষ। ঝুঁকিপূর্ণ পারাপারে কারণে নৌদুর্ঘটনা আশঙ্কা থাকলেও স্থানীয় প্রশাসন অবৈধ নৌযান বন্ধ করতে পারছে না। ফলে যে কোনো সময় বড় ধরণের নৌদুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

সরকারি নিয়ম অনুযায়ী মার্চ থেকে অক্টোবর পর্যান্ত ৮ মাস ভোলার মেঘনার ১৯০ কিলোমিটার এলাকাকে ডেঞ্জারজোন হিসেবে চিহ্নিত করা রয়েছে। সি সার্ভে ছাড়া সকল ধরণের অনিরাপদ নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

এই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোলা জেলার উপকূলের বিভিন্ন এলাকায় দিয়ে চলছে ফিটনেস ও অনুমোদনবিহীন ছোট ছোট লঞ্চ ও ইঞ্জিন চালিত ট্রলার। দু’একটি রুটে সি-ট্রাক কিংবা সমুদ্র পরিবহণ অধিদপ্তরের ছাড়পত্রপ্রাপ্ত লঞ্চ থাকলেও বেশিরভাগ রুটেই ফিটনেসবিহীন লঞ্চ আর ইঞ্জিন চালিত নৌকায় করে যাত্রীদের চলাচল করতে হচ্ছে।

বিশেষ করে ভোলার ইলিশা থেকে লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাট, দৌলতখান-মির্জাকালু থেকে চর জহিরুদ্দিন ও লক্ষ্মীপুরের আলেকজ্যান্ডার-রামগতি, তজুমদ্দিন ও চরফ্যাশন থেকে মনপুরা এবং মুজিবনগর, কুকরী-মুকরী, ঢালচর, পটুয়াখালীর বাউফলসহ বিভিন্ন চরাঞ্চল ও উপ-দ্বীপগুলোতে চরম ঝুঁকি নিয়ে ঠেলাটেলি করে যাতায়াত করছে এসব এলাকার কয়েক লাখ মানুষ।

এ ব্যাপারে যাএীরা জানান, ভোলার সঙ্গে দক্ষিণাঞ্চলের জেলাগুলোর সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম নৌপথ হওয়ায় প্রয়োজনের তাগিদে নদী পথেই যাতায়াত করতে হয় যাত্রীদের। কিন্তু বিকল্প ব্যবস্থায় প্রয়োজনীয় সংখ্যক নিরাপদ লঞ্চ ও সি ট্রাক নেই। তাই বাধ্য হয়ে যাত্রীরা ঝুঁকিপূর্ণ ট্রলার, ইঞ্জিন নৌকা, ফিটনেসবিহীন ছোট ছোট লঞ্চে মেঘনা নদীর ডেঞ্জার জোন পাড়ি দিচ্ছে জীবনের ঝুঁকি নিয়ে।

এ বিষয়ে ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন, নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদী পথে যেসব নৌযান চলে বিষেশ করে আমাদের এই মৌসুমে ডেঞ্জার জোনে যে নৌযানগুলোর ফিটনেস নেই চলার উপযোগী নয় সেগুলো সরকারের পক্ষ থেকে নিষিদ্ধ করা হয়েছে।

এই নিষেধাজ্ঞা অমান্য করে ডেঞ্জার জোনে চলাফেরা করছে তাদের বিরুদ্ধে আমরা মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান চালাচ্ছি। এর পরও যারা চলাচল করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করবো বলেও জানান তিনি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!