• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

উন্নয়ন প্রকল্পে ম্যানেজ হচ্ছেন পরিচালকরা


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৯, ০৩:৪২ পিএম
উন্নয়ন প্রকল্পে ম্যানেজ হচ্ছেন পরিচালকরা

ঢাকা : সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে প্রকল্প পরিচালকরা সরাসরি জড়িত থাকেন। তাদের ম্যানেজ করেই করা হয় অর্থ লোপাট। এর ফলে প্রকল্পের কাজের মান ঠিক থাকছে না। জনগণের করের টাকায় উন্নয়ন প্রকল্পের সুফল পাচ্ছেন না সাধারণ মানুষ। বাড়ছে ব্যয় ও প্রকল্প বাস্তবায়নের সময়।

জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। একই সঙ্গে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে যাতে পরিচালকরা ম্যানেজ হতে না পারেন, তার জন্য কার্যকর ব্যবস্থা নিতে মন্ত্রণালয়গুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ঠিকাদাররা প্রায় সব প্রকল্পেই পরিচালকদের ম্যানেজ করার চেষ্টা করেন। ঘুষসহ নানাভাবে তারা ম্যানেজও হয়ে যাচ্ছেন। সম্প্রতি কক্সবাজার ও সিলেট বিমান বন্দরের নির্মাণকাজে দুর্নীতির অভিযোগ ওঠে প্রকল্প পরিচালকদের।

এছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ সরকারের অনেক বড় অবকাঠামোগত প্রকল্পে বিপুল পরিমাণ তহবিল তসরুপের অভিযোগ রয়েছে। বিশ্লেষকরা বলছেন, প্রকল্প পরিচালকের সায় না থাকলে তহবিল তসরুপ করা কোনোভাবেই সম্ভব নয়।

পরিকল্পনা কমিশনের তথ্যমতে, বর্তমানে নতুন ও চলমানসহ প্রায় ২০ হাজার প্রকল্প চলমান রয়েছে। তবে কিছু ক্ষেত্রে একই ব্যক্তিকে একাধিক পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। যদিও প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে, একই ব্যক্তিকে একাধিক প্রকল্পের দায়িত্ব দেওয়া যাবে না।   

একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ জানান, আমরা মন্ত্রণালয়গুলোকে প্রকল্প পরিচালকদের ওপর নজরদারি বাড়াতে বলেছি। তাদের যাতে ঠিকাদাররা ম্যানেজ করতে না পারে সেটি নিশ্চিত করা গেলে অনিয়ম ও অর্থ লুটপাট অনেকটা বন্ধ হবে।

এদিকে সংসদীয় কমিটি নতুন প্রকল্প গ্রহণের আগে জেলা ও উপজেলার আয়তন ও জনসংখ্যা বিবেচনায় নিতে সুপারিশ এসেছে। বিশেষ করে স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন জেলা ও উপজেলার আয়তন ও জনসংখ্যা অনুপাতে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে সুপারিশ করা হয়েছে।

সম্প্রতি পরিকল্পনামন্ত্রী প্রকল্প পরিচালকদের প্রকল্প এলাকায় অবস্থান না করায় ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি আকস্মিক পরিদর্শনে গিয়ে বেশ কিছু প্রকল্পের পরিচালকদের এলাকায় পাননি। তারা সবাই ঢাকায় অবস্থান করছেন। তিনি বিষয়টি নিয়ে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশের পাশাপাশি হুশিয়ারি দিয়েছেন।

তার মতে, প্রকল্প পরিচালক (পিডি)দের গাফিলতিতে প্রকল্পের বেহাল দশা হচ্ছে। জনগণ সরকারের উন্নয়নের সুফল ঠিকভাবে পাচ্ছে না। এমনকি প্রধানমন্ত্রীর নির্দেশনাও সঠিকভাবে মানা হচ্ছে না।

বিশ্লেষকরা বলছেন, প্রকল্প পরিচালক নিয়োগে দক্ষতার থেকে রাজনৈতিক বিবেচনা প্রাধান্য পেয়ে থাকে। এটি ভালো নয়। এতে অর্থ নষ্ট হচ্ছে রাষ্ট্রের। চলতি বাজেটে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি ঘোষণা করেছে সরকার। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল এক লাখ ৩০ হাজার কোটি টাকা। বাকি অর্থ সংস্থাগুলোর নিজস্ব তহবলি ও বৈদেশিক সহায়তা থেকে আসার কথা রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!