• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উবারে যুক্ত হচ্ছে চালকবিহীন বাইক


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জানুয়ারি ২২, ২০১৯, ০২:৩৯ পিএম
উবারে যুক্ত হচ্ছে চালকবিহীন বাইক

ঢাকা : চালকবিহীন বাইক ও স্কুটার চালুর পরিকল্পনা করছে অ্যাপভিত্তিক রাইডশেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান উবার। এর আগে প্রতিষ্ঠানটি কেবল চালকবিহীন গাড়ি নিয়েই কাজ করেছিল। ব্যবহারকারীদের প্রয়োজনে এটা চার্জিং স্টেশন থেকে স্বয়ংক্রিয় বা চালক ছাড়ায় পৌঁছে যাবে গন্তব্যে। এই লক্ষ্যে ইতোমধ্যে উবারের মাইক্রোমবিলিটি রোবোটিকস টিম কাজ করছে।

বিষয়টি নিশ্চিত করেছেন থ্রিডি রোবোটিকসের প্রধান নির্বাহী ক্রিস অ্যান্ডারসন। তার বরাতে খবরটি প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ।

টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, উবার স্বচালিত স্কুটার ও বাইক নিয়ে আসার জন্য ইতোমধ্যে সফটওয়্যার ইঞ্জিনিয়ার, হার্ডওয়ার ইঞ্জিনিয়ার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, উৎপাদন ব্যবস্থাপনাসহ বিভিন্ন পর্যায়ে প্রকৌশলী নিয়োগ দিয়েছে।

জনগণের আগ্রহ দেখার জন্য গুগল ফর্মে উবার জানিয়েছে, তাদের রোবোটিকস টিম নিরাপদ ও দক্ষতার সঙ্গে প্রযুক্তি ব্যবহার করে ইলেকট্রনিক বাইক এবং স্কুটার তৈরি করতে যাচ্ছে।

এর আগে গত ডিসেম্বরে উবার বৈদ্যুতিক জাম্প বাইক প্রদর্শন করেছিল। যেটা স্বয়ংক্রিয়ভাবে নিজের সমস্যা চিহ্নিত করা এবং ব্যাটারি পরিবর্তন করতে সক্ষম। এর কিছুদিন পরই এই চালকবিহীন স্কুটার ও বাইক নিয়ে আসার ঘোষণা দিল প্রতিষ্ঠানটি।

বাইক এবং স্কুটারে উবারের এই নতুন প্রযুক্তির ফলে মানুষের সাহায্য ছাড়াই নিজের চার্জ নিতে পারবে এটি, যা প্রতিষ্ঠানটির ব্যবসাকে আরো এগিয়ে নিয়ে যাবে।

তবে এ পরিকল্পনার বিষয়ে এখনই কিছু বলতে চাইছে না উবার। ধারণা করা হচ্ছে, যেসব এলাকায় যানবাহন স্বল্পতা আছে এমন এলাকায় পরিপূর্ণ চার্জ দিয়ে বাইক ও স্কুটার রেখে দিতে পারে উবার। এসব বাইক ও স্কুটারে স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি পরিবর্তন করার সুযোগ রাখা হতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!