• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উর্ধমুখী ভোজ্যতেলের দাম, কমেছে সবজির


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০২০, ০৮:৩৬ পিএম
উর্ধমুখী ভোজ্যতেলের দাম, কমেছে সবজির

ঢাকা : রাজধানীর বাজারগুলোতে এ সপ্তাহে সবজিভেদে কেজিতে ৫ থেকে ১০ টাকা দাম কমেছে। তবে শাকের দাম অপরিবর্তিত আছে। একইভাবে দেশি পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৪০ টাকা।

শুক্রবার (১৭ জানুয়ারি) রাজধানীর রামপুরা, মালিবাগ, মালিবাগ রেলগেট, খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, ফকিরাপুল কাঁচা বাজার, কমলাপুর ও কারওয়ান বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

এসব বাজারে প্রতিকেজি পেঁপে ১৫ থেকে ২৫ টাকা, সাদা শিম ৩০ টাকা, পটল ৩০ থেকে ৫০ টাকা, গাজর ৩০ থেকে ৪০ টাকা, নতুন আলু ৩০ থেকে ৩৫ টাকা, টমেটো (আধা কাঁচা) ৩০ থেকে ৪০ টাকা, ক্ষিরা ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৩০ থেকে ৮০ টাকা, কালো শিম ৩০ থেকে ৪০ টাকা, পুরনো আলু ৩৫ টাকা, শসা ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা, করলা ও ঝিঙ্গা ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া আকারভেদে প্রতি পিস ফুলকপি ২০ থেকে ৩০ টাকা, বাঁধাকপি ৩০ থেকে ৪০ টাকা ও লাউ ৩৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আর শাকের বাজারে প্রতি আঁটি কচুশাক ৫ থেকে ৭ টাকা, লালশাক ৮ টাকা, মুলাশাক ১০ টাকা, পালংশাক ১০ থেকে ১৫ টাকা ও লাউশাক ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

দাম কমেছে পেঁয়াজেরও। বর্তমানে দেশি পেঁয়াজ ১১০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। কিন্তু আমদানি করা পেঁয়াজ আগের দামেই বিক্রি হচ্ছে। বাজারগুলোতে চায়না পেঁয়াজ ৬৫ টাকা ও  মিশরের পেঁয়াজ ৮৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

এ দিকে অপরিবর্তিত আছে মাছের বাজার। প্রতিকেজি পাঙ্গাস ১২০ থেকে ১৮০ টাকা, তেলাপিয়া ১৩০ থেকে ১৮০ টাকা, কৈ ১৮০ থেকে ২০০ টাকা, কাতল ২৫০ থেকে ২৮০ টাকা, মৃগেল ২৫০ থেকে ৩০০ টাকা, রুই ২৮০ থেকে ৩৫০ টাকা, কাচকি ৩০০ থেকে ৩৫০ টাকা, শিং ৩০০ থেকে ৬৫০ টাকা, মলা ৩২০ থেকে ৩৫০ টাকা, দেশি চিংড়ি ৩৫০ থেকে ৫০০ টাকা, পাবদা ৪০০ থেকে ৫০০ টাকা, ছোট পুঁটি (তাজা) ৪০০ থেকে ৫০০ টাকা, গলদা চিংড়ি ৫০০ থেকে ৬০০ টাকা, বাগদা চিংড়ি ৫৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে মাংসের বাজারে বয়লার মুরগি ১২০ থেকে ১২৫ টাকা, লেয়ার ১৮০ থেকে ২০০ টাকা, সাদা লেয়ার ১৭০ থেকে ১৯০ টাকা, সোনালি ২৬০ থেকে ২৬০ টাকা, গরুর মাংস ৫৫০ টাকা, খাসি ৭৮০ টাকা, বকরি ৭২০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।  

তবে দাম বেড়েছে কাঁচা মরিচ ও ভোজ্য তেলের। কাঁচা মরিচ কেজিপ্রতি ৬০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। আর খোলা সয়াবিন (লাল) ৯৫ টাকা লিটার ও খোলা সাদা সয়াবিন ৯০ টাকা লিটারে বিক্রি হচ্ছে।  এছাড়া ডিম, চাল, ডাল, আদা, রসুন, সরিষার তেল, এলাচ, দারুচিনি, কাট মসলার দাম অপরিবর্তিত আছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!