• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

উষ্ণ প্রধান অঞ্চলে করোনা নিয়ে আতঙ্কের কিছু নেই


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৫, ২০২০, ০৯:৩৪ পিএম
উষ্ণ প্রধান অঞ্চলে করোনা নিয়ে আতঙ্কের কিছু নেই

ঢাকা: বাংলাদেশসহ উষ্ণ প্রধান অঞ্চলের মানুষের জন্য করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। জলবায়ু ও আবহাওয়াগত কারণে বাংলাদেশে এই ভাইরাসের প্রাদুর্ভাব সেভাবে দেখা দেবে না বলে জানিয়েছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে অণুজীববিজ্ঞান বিভাগ আয়োজিত নবীন বরণ ও বিদায় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য বলেন, আপনারা হয়তো জেনে থাকবেন, চীনে যে নভেল করোনা ভাইরাস কভিড-১৯ ছড়িয়েছে, সেটা করোনা গ্রুপের মধ্যে সবচেয়ে দুর্বল ভাইরাস। কিন্তু চীন যেহেতু বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। সুতরাং চীন এই ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার ফলে সারা বিশ্বের অর্থনীতিতে এর প্রভাব পড়েছে। ফেব্রুয়ারি মাস চলে গেলেই বাংলাদেশে গরম শুরু হবে। তখন এটা নিয়ে বাংলাদেশের মানুষের আতঙ্কের কিছু থাকবে না। তবে চীনে যাওয়া আসা মানুষের দ্বারা অন্যদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকলেও একজন অণুজীববিজ্ঞানী হিসেবে আমি মনে করি, সেটা মহামারী আকার নেবে না।

এ সময় অণুজীববিজ্ঞান বিভাগের বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কখনো সম্পর্ক শেষ হয় না। এবিশ্ববিদ্যালয় তোমাদের লালন-পালন করেছে, এখন তোমরা বিশ্ববিদ্যালয়কে লালন-পালন করবে। তোমরা পরিবার-সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব যথাযথভাবে পালন করবে। তাহলেই আমাদের সার্থকতা।  যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের যে ল্যাবরেটরি সুবিধা তা বাংলাদেশের অনেক বড় বিশ্ববিদ্যালয়ের নেই। সুতরাং তোমরা নিয়মিত ক্লাস ও ল্যাব করবে। তাহলে পড়াশোনার সঙ্গে তোমাদের সংযোগ থাকবে। সিনিয়র ও জুনিয়রদের মধ্যে মধুর সম্পর্ক থাকবে, কোনো র‌্যাগিং থাকবে না। বড়রা যেমন ছোটদের স্নেহ করবে, মায়া-মমতা দিয়ে ভালোবাসবে, তেমনি ছোটদেরও বড় ভাই-বোনদের সম্মান করতে হবে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. কিশোর মজুমদার, অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষক ড. তানভীর ইসলাম, ড. সেলিনা আক্তার, প্রভাষ চন্দ্র রায়, নিগার সুলতানা মেঘলা প্রমুখ।  অনুষ্ঠান উপস্থাপনা করেন অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল তারিক ও তামান্না জেরিন অনন্যা। বিকেলে অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!