• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঊর্দু লেখা চিঠি নিয়ে পাকিস্তানি কবুতর ভারতে!


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১০, ২০১৯, ০৩:২০ পিএম
ঊর্দু লেখা চিঠি নিয়ে পাকিস্তানি কবুতর ভারতে!

ঢাকা: ঊর্দুতে লেখা চিঠি নিয়ে পাকিস্তান থেকে উড়তে উড়তে একটি কবুতর চলে এলো ভারতে। পায়ে বাঁধা এক টুকরো কাগজ। তাতে ঊর্দু ভাষায় কিছু লেখা। পাঞ্জাবে কবুতরটি ধরার পর থেকেই অনেক প্রশ্ন দেখা দিয়েছে সবার মনে। কেউ বলছেন, এভাবেই কি শান্তি-সংহতির বার্তা পাঠাচ্ছে শত্রু দেশ? খবর দিয়েছে এনডিটিভি।

তবে এটি নাকি কোনো গোপন সংকেত! অথবা ওপারের কোনো প্রেমিক বা প্রেমিকা মনের কথা লিখে পাঠিয়েছেন এ দেশে বসবাসকারী তার আপনজনকে? সবার চোখ এড়াতেই সম্ভবত ডাক আবিষ্কারের আগের যুগের পদ্ধতির সাহায্য নিয়েছেন কেউ কবুতরকে দূত বানিয়ে।

পাকিস্তানের কবুতরের এই 'বেইমানি' এবং ভারত প্রীতি দেখে যদিও মাথায় হাত পাকিস্তানের। কারণ এর আগেও নাকি একাধিকবার অসংখ্য পায়রা নির্দিষ্ট স্থানে না পৌঁছে সটান চলে এসেছে ভারতে। তার পর তারা ভারত ছাড়তে নারাজ! 

এর জেরে লাখ লাখ টাকা নাকি হারিয়েছে সে দেশ। এ বিষয়ে 'এক্সপ্রেস নিউজ'-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াঘা, ভানুচক, নরোদ, লবানওয়ালাসহ সীমান্তের একাধিক নিকটবর্তী অঞ্চলে এমন পায়রা পোষার শখ রয়েছে অনেকের। এ ধরনের মূল্যবান কবুতরের দাম কম করে এক লাখ টাকা। তাদের কোনো পায়রাই কি ভুল করে ঢুকে পড়েছে এ দেশের আকাশে!

আবার অনেক সময় এমনও হয়েছে, পায়রা ছাদ থেকে উড়ে, সীমান্ত পেরিয়ে চলে এসেছে ভারতে। অনেকে ফিরেও গেছে নিজের আশ্রয়ে। আর যাদের ভালো লেগে গেছে ভারতকে, তারা থেকে গেছে এ দেশে। সীমান্তে এ রকমই পায়রার মালিক রেহান জানিয়েছেন, আমার কাছে দামি কয়েকশ পায়রা আছে। দীর্ঘদিন থাকতে থাকতে ওরা এখন আমার সন্তানের মতো। তাই সীমান্ত পেরিয়ে ভারতের আকাশে ঢুকে পড়ে সেখানে থেকে গেলে ভীষণ কষ্ট হয়।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!