• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এই টেস্টেও হার ঠেকাতে লড়ছে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১১, ২০১৯, ০২:১১ পিএম
এই টেস্টেও হার ঠেকাতে লড়ছে বাংলাদেশ

ঢাকা : বৃষ্টির কারণে প্রথম দুই দিনে একটি বলও মাঠে গড়ায়নি। তৃতীয় দিন থেকে খেলা শুরু হয়েছে। সেই হিসেবে ওয়েলিংটন টেস্টের সোমবার ছিল চতুর্থ দিন (কাগজে কলমে)। এই টেস্ট হারলে প্রবল সমালোচনার মুখে পড়তে হবে মাহমুদউল্লাহর দলকে সেটি না বললেও চলছে। তবে চতুর্থ দিন শেষে বাংলাদেশ ৩ উইকেটে ৮০ রান তুলতে পেরেছে। এখনো বাংলাদেশ ১৪১ রানে পিছিয়ে রয়েছে। হাতে থাকা ৭ উইকেট নিয়ে পঞ্চম তথা শেষ দিনটা পার করা যাবে কিনা সেটাই এখন কোটি টাকার প্রশ্ন।

নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৩২ রান তুলে ইনিংস ঘোষণা করে। দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানরা কোথায় দেখেশুনে ব্যাট করবেন উল্টো বাংলাদেশ দলকে বিপদে ফেলে দিলেন। যার শুরুটা হয়েছিল তামিম ইকবালের হাতে ধরে। আগের ইনিংস ফিফটি করা এই বাঁহাতি ওপেনার মাত্র ৪ রান করে ফিরে গেছেন ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে। এই সিরিজে যেন নিজের ছায়া হয়ে আছেন মুমিনুল হক। ওয়েলিংটন টেস্টে দুই ইনিংসেই ব্যর্থতার পরিচয় দিলেন। এদিন আউট হয়ে গেলেন ১০ রান করে সেই বোল্টের বলেই। খানিকটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেছেন ওপেনার সাদমান ইসলাম। অবশ্য নিজের ইনিংসটাকে লম্বা করতে পারেননি বাংলাদেশের এই টেস্ট ‘বিশেষজ্ঞ’ ব্যাটসম্যান। ৪৪ বল খেলে ২৯ রানেই তাঁকে ফিরতে হয়েছে। দিন শেষে মোহাম্মদ মিঠুন ২৫ ও সৌম্য সরকার ১২ রান নিয়ে ব্যাট করছেন।

অথচ এর আগে এই উইকেটে পুরো ওয়ানডে স্টাইলে ব্যাট করেছে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। অবলিলায় ডাবল সেঞ্চুরি তুলে নিলেন রস টেলর। সেঞ্চুরি করেছেন হেনরি নিকোলসও। বাংলাদেশকে তিনদিনে হারাতে হলে যা যা করা দরকার তার সবটাই করেছেন এই দুই ব্যাটসম্যান। নিউজিল্যান্ড ৬ উইকেটে ৪৩২ রান তুলে ইনিংস ঘোষণা করেছে। এ প্রতিবেদন লেখার সময় বাংলাদেশ ৪ রানের মধ্যেই ওপেনার তামিম ইকবালকে (৪) হারিয়ে ফেলেছে। এখনো বাংলাদেশ পিছিয়ে রয়েছে ২১৭ রানে। অসাধারণ কিছু ঘটিয়ে ফেললেই ওয়েলিংটন বাঁচানো সম্ভব। না হলে তিন দিনে হারের লজ্জায় মুখ পুড়তে হবে বাংলাদেশকে।

আগের দিনের ২ উইকেটে ৩৮ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে নিউজিল্যান্ড। কিন্তু বুড়ো হাড়ের ভেলকি দেখালেন টেলর। কাটায় কাটায় ২০০ রান করার পর তাঁকে ফিরিয়েছে মোস্তাফিজুর রহমান। এই রান টেলর করেছেন ২১২ বল ১৯ চার আর চার ছক্কায়। নিকোলসের ১০৭ রানের ইনিংসটি এসেছে ১২৯ বলে। এর মাঝে মেরেছেন নয়টি চার। তাছাড়া অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে এসেছে ৭৪ রান।

বাংলাদেশের কোনো বোলারই বলার মতো সাফল্য তুলে আনতে পারেননি। ৩ উইকেট পেতে আবু জায়েদকে খরচ করতে হয়েছে ৯৪ রান। ৯৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন তাইজুল। ৭৪ রানে ১ উইকেট মোস্তাফিজের।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!