• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
লিস্ট এ ক্রিকেটে

এক ওভারে ৪৩ রানের বিশ্বরেকর্ড


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৭, ২০১৮, ০৭:১৩ পিএম
এক ওভারে ৪৩ রানের বিশ্বরেকর্ড

ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগে জিম্বাবুয়ের অলরাউন্ডার এলটন চিগুম্বুরার করা রেকর্ড ভেঙে দিলেন নিউজিল্যান্ডের জো কার্টার ও ব্রেট হ্যাম্পটন। চিগুম্বুরা এক ওভারে নিয়েছিলেন ৩৯ রান। এতদিন এটাই ছিল বিশ্বরেকর্ড। কিন্তু নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান এক ওভারে ৪৩ রান করে নতুর রেকর্ড গড়েছেন।  

নিউজিল্যান্ডের ঘরোয়া ওয়ান-ডে টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের মুখোমুখি হয়েছিল নর্দান ডিস্ট্রিক্টস। সেখানে এক ওভারে ৪৩ রান করে রেকর্ড গড়লেন নর্দান ডিস্ট্রিক্টসের দুই ব্যাটসম্যান জো কার্টার আর ব্রেট হ্যাম্পটন। সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের বোলার লুডিক নয় ওভার বোলিং করে দিয়েছিলেন ৪২ রান। ১০ ওভার শেষ করার পর তাঁর বোলিং ফিগার গিয়ে দাঁড়াল ৮৫/১। অর্থাৎ বুঝতেই পারছেন, শেষ ওভারে তাঁকে কেমন শাস্তি দিয়েছেন কার্টার ও হাম্পটন!

দুই ব্যাটম্যান মিলে ছটি ওভারবাউন্ডারি হাঁকিয়েছেন এক ওভারে। এর মধ্যে দুটি নো বল—সেই দুই বলেও আবার ছক্কা। ওভারে মোট ৮টি ডেলিভারি করেছিলেন লুডিক। সেই ওভার থেকে রান এল এমন- ৪, ৬‍+নো বল, ৬‍+নো বল, ৬, ১, ৬, ৬ ,৬। এক ওভারে ৪৩ রান। লিস্ট এ ক্রিকেটে এটাই এখনও এক ওভারে সব থেকে বেশি রানের বিশ্বরেকর্ড। এদিন কার্টার করলেন ১০২*। হ্যাম্পটন ৯৫। নর্দার্ন ডিস্ট্রিক্টস তুলল ৩১৩ রান।

এতদিন লিস্ট ‘এ’ ক্রিকেটে লজ্জার রেকর্ডে সঙ্গী ছিলেন বাংলাদেশের আলাউদ্দীন বাবু। ঢাকা প্রিমিয়ার লিগে ২০১৩ সালে তার এক ওভারে ৩৯ রান তুলে বিশ্বরেকর্ড জিম্বাবুয়ের মারকুটে ব্যাটসম্যান এলটন চিগুম্বুরা। তার আগে ২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে এক ওভারে ছটি ছক্কা মেরেছিলেন গিবস। ওই বছরই ডারবানে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের ওভারে ৩৬ রান করেছিলেন যুবরাজ সিং।

তবে টেস্ট ক্রিকেটে ছয় ছক্কার কোনো নজির নেই। টেস্টে এক ওভারে সর্বোচ্চ ২৮ রান নিয়েছেন ব্রায়ান লারা ও জর্জ বেইলি। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম অবশ্য দাবি করছে, আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ ৭৭ রানের রেকর্ড রয়েছে। নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার বার্ট ভিন্স এক ওভারে ১৭টা বল করেছিলেন। সিঙ্গলস ছাড়াও সাতটা ছয় ও ছটা বাউন্ডারি হজম করেছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!