• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

এক দিন বাড়ল দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৮, ২০১৯, ১০:৪১ এএম
এক দিন বাড়ল দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা

ফাইল ছবি

ঢাকা: ঈমান, আমল ও আখলাকের আমবয়ানের মধ্যে দিয়ে গতকাল রবিবার থেকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। আগামীকাল মঙ্গলবার সকালে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার সমাপনী পর্ব। যা আগে আজ সোমবার (১৮ ফেব্রুয়ারি) বেলা ১১টার মধ্যে শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু পরবর্তীতে ইজতেমা মাঠ গোছানোর সময় কম পাওয়া ও বিরূপ আবহাওয়ার কারণে সমাপনী পর্ব এক দিন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুরের জেলা প্রশাসক।

গত শনিবার ইজতেমার প্রথম পর্বের আখেরী মোনাজাতের পর রাতেই  প্রশাসনের পক্ষ থেকে সাদপন্থীদের প্রধান সমন্বয়কারী ওয়াসেফুল ইসলামসহ ৩২ জন মুরব্বির উপস্থিতিতে ইজতেমা ময়দানে সমাপনী পর্ব পরিচালনা ও মাঠের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়। কিন্তু পরদিন রবিবার ভোর থেকে টঙ্গী ও আশপাশের এলাকায় বজ্রপাতসহ ভারি বৃষ্টিপাত শুরু হয়। সকাল ৯টা পর্যন্ত প্রবল বর্ষণ চলতে থাকে।

বৃষ্টিতে ভিজে দূর-দূরান্ত থেকে বাস, ট্রাক, লঞ্চ, পিকআপ, ট্রেন ও অন্যান্য যানবাহনে মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে থাকে। বৃষ্টির কারণে ইজতেমা মাঠের বিভিন্ন খেত্তায় পানি জমে যায়। পুরো মাঠের চটের শামিয়ানা চুয়ে নিচে পানি ঝরতে থাকে। আগত মুসল্লিদের বিছানাপত্র ও কাপড়চোপড় ভিজে যায়। এমন পরিস্থিতিতে দুর্ভোগে পড়ে মুসল্লিরা।

এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির সাংবাদিকদের বলেন, বৈরী আবহাওয়ার কারণে মাওলানা সাদ কান্ধলভী পক্ষের স্থানীয় মুরুব্বিরা সরকারের কাছে এক দিন সময় বেশি চেয়ে আবেদন করেছেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে এক দিন বাড়ানো হয়েছে। তাই ১৯ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল ১০টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত শুক্রবার বাদ ফজর উর্দুতে আমবয়ানের মধ্যে দিয়ে মাওলানা জোবায়ের পন্থীদের দুই দিনের ইজতেমা শুরু হয়। শনিবার আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!