• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

এক নজরে বঙ্গবন্ধু বিপিএলের পরিসংখ্যান


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৮, ২০২০, ০৩:৩৬ পিএম
এক নজরে বঙ্গবন্ধু বিপিএলের পরিসংখ্যান

ঢাকা: নতুন চ্যাম্পিয়ান দল পেয়ে শেষে হলো বঙ্গবন্ধু বিপিএল। এবারে দল না জিতলেও, বিপিএলের ষষ্ঠ আসরে ব্যাট হাতে ৪৯৫ রান নিয়ে সবার শীর্ষে খুলনা টাইগার্সের রাইলি রুশো। বোলিংয়ে বিদেশিদের সাথে পাল্লা দিয়ে ২০ উইকেট নিয়ে সবার সেরা রংপুর রেঞ্জার্সের মোস্তাফিজুর রহমান। আর দলীয় সর্বোচ্চ রান সংগ্রাহক দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। 

দেখে আসা যাক এবারের আসরের উল্লেখযোগ্য পরিসংখ্যান: 

দেড় মাসব্যাপী মাঠের লড়াইয়ে পর্দা নামলো বিপিএলের ষষ্ঠ আসরের। শেষ হলো সাতটি দলের দেড় মাসব্যাপী এই আসর। বিপিএল পেয়েছে নতুন চ্যাম্পিয়ন। পদ্মা পাড়ের রাজশাহী এবার ঘরে তুলেছে ট্রফি। এতো গেলো চ্যাম্পিয়ন দলের কথা। 

কিন্তু গোটা বিপিএল জুড়ে যারা ব্যাটে-বলে মাতিয়ে রেখেছিলেন গ্যালারি সেসব সেরাদের পরিসংখ্যানে একটু চোখ বুলানো যাক। ষষ্ঠ আসরে ব্যাট হাতে রান সংগ্রাহকের তালিকায় সবার শীর্ষে খুলনা টাইগার্সের রাইলি রুশো। ১৪ ম্যাচে যার উইলো থেকে এসেছে ৪৯৫ রান। ৪৯১ রান নিয়ে এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন তারই সতীর্থ অধিনায়ক মুশফিকুর রহিম। তৃতীয় অবস্থানে চ্যাম্পিয়ন দল রাজশাহীর ওপেনার লিটন দাস। যার ব্যাট থেকে এসেছে ৪৫৫ রান। 

এছাড়া শোয়েব মালিক ও কুমিল্লার ডেভিড মালান আছেন শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের তালিকায়। এবার দেখা যাক বোলাররা আধিপত্য বিস্তার করতে পেরেছেন কতোটুকু? এই আসরে সমর্থকদের হতাশ করেছে রংপুর রেঞ্জার্স। তবে হতাশ করেননি দলটির অন্যতম সেরা বোলার কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ১২ ম্যাচে ২০ উইকেট নিয়ে আসরে সেরা বোলার তিনি। এক ম্যাচ বেশি খেলে সমান ২০ উইকেট নিয়ে এই তালিকায় দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের মোহাম্মদ আমির। সমান সংখ্যক উইকেট নিয়ে তৃতীয় ও চতুর্থ অবস্থানে রুবেল হোসেন ও ফ্রাইলিঙ্ক।

আর টি-টোয়েন্টি মানেই তো চার-ছক্কার উইলোবাজি। গ্যালারি মাতিয়ে রাখা। আর এই কাজে সবাইকে ছাড়িয়ে খুলনার রাইলি রুশো। যার ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ২৩টি ছক্কা আর ৪৩টি বাউন্ডারি। ব্যাট হাতে কম যাননি চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইমরুল কায়েসেও। ২২টি ছক্কা হাঁকিয়েছেন এই বাঁহাতি। ২১ ছক্কায় তালিকার তিনে আছেন চ্যাম্পিয়ন দলের অধিনায়ক আন্দ্রে রাসেল। ব্যাট-বল, চার-ছক্কা ছাড়াও ম্যাচ ঘুরিয়ে দিতে পারে একটি ক্যাচ। আর এই ক্যাচ তালুবন্দী করার শীর্ষে রাইলি রুশো। ১৪ ম্যাচে নিয়েছেন ১১টি ক্যাচ। আর ক্যারিবিয়ান আন্দ্রে রাসেল নিয়েছেন ১০টি ক্যাচ।

এবারের আসরে দলীয় সর্বোচ্চ রান সংগ্রাহক দলটির নাম চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ঘরের মাঠে কুমিল্লার বিপক্ষে সর্বোচ্চ ২৩৮ রান করেছিল দলটি। এরপর ২৩২ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে সিলেট থান্ডার ও ২২২ করে তালিকার তৃতীয় স্থানে জায়গা করেছে কুমিল্লা ওয়ারিয়র্স। এছাড়া দলীয় স্কোর দুইশ' ছাড়ানোর তালিকায় আছে শিরোপাজয়ী রাজশাহীও।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!