• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এক সপ্তাহের মধ্যে বোতলজাত পানির মান নির্ণয়ের নির্দেশ


আদালত প্রতিবেদক জানুয়ারি ১৫, ২০১৯, ১১:৪১ এএম
এক সপ্তাহের মধ্যে বোতলজাত পানির মান নির্ণয়ের নির্দেশ

ঢাকা : বাজারে চালু থাকা বোতলজাত ও জারের পানির মান আগামী ২১ জানুয়ারির মধ্যে নির্ণয় করে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিতে সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সোমবার (১৪ জানুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এ নির্দেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন মো. জে আর খান রবিন। তার সাথে ছিলেন রিটকারী আইনজীবী শাম্মী আক্তার। অন্যদিকে বিএসটিআইয়ের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

পরে মোখলেসুর রহমান জানান, আগের আদেশ অনুযায়ী বিএসটিআইয়ের পক্ষ থেকে একটি প্রতিবেদন জমা দেওয়া হয়। এতে একটি কমিটি গঠনসহ আরও কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়। তবে পানি পরীক্ষার প্রতিবেদন জমা দেয়া হয়নি। আদালত পানি পরীক্ষা করে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে এক সপ্তাহ সময় দিয়েছে।

এর আগে গত ৩ ডিসেম্বর হাইকোর্ট বাজারে বেআইনিভাবে বোতলজাত খাবার পানি সরবরাহ বন্ধের নির্দেশ দেয়। পাশাপাশি আদালতের আদেশের পর বিএসটিআই কী কী পদক্ষেপ নিয়েছে তা অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের মাধ্যমে প্রতিবেদন আকারে ১৫ দিনের মধ্যে জমা দিতে নির্দেশ দেয়।

এছাড়া রুল জারি করে প্লাস্টিক বোতল ও জারে বিশুদ্ধ পানি সরবরাহে সরকারের ব্যার্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। প্লাস্টিক বোতল ও জারে বিশুদ্ধ পানি সরবরাহে কেন নির্দেশ দেয়া হবে না রুলে তাও জানতে চায় আদালত।

গত বছরের ২২ মে একটি জাতীয় দৈনিকে ‘প্রতারণার নাম বোতলজাত পানি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। পরে ওই সংবাদ যুক্ত করে ২৭ মে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন আইনজীবী শাম্মী আক্তার।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!