• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘একটা ছাড়া সব রেকর্ড ভাঙবেন কোহলি’


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৪, ২০১৮, ০৯:১৮ পিএম
‘একটা ছাড়া সব রেকর্ড ভাঙবেন কোহলি’

ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রিকেট বিশ্বের প্রায় সবাই এক কথায় তাঁকে সর্বকালের অন্যতম সেরা বলে মেনে নেন। বিরাট কোহলি। এই মুহূর্তে ক্রিকেট বিশ্বে যাঁর নামটুকুই যথেষ্ট। যিনি ব্যাট হাতে বাইশ গজে নামা মানেই হয় রেকর্ড, নয়তো রেকর্ড ভঙ্গ। সেই বিরাট কোহলিতে এবার মুগ্ধ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। তিনি কোহলিকে  আধুনিক ক্রিকেটের সেরা এন্টারটেইনার বলছেন।

কলকাতায় ডালমিয়া কনক্লেভ অনুষ্ঠানে অংশগ্রহণ করার পর দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথও বলেছিলেন, কোহলির ব্যাটেই বেঁচে থাকবে টেস্ট ক্রিকেট। এই মুহূর্তে ক্রিকেটের ছোট সংস্করণের দাপাদাপি। তাই টেস্ট ক্রিকেটের অস্তিত্ব বিপন্ন। একমাত্র কোহলির মতো তারকাই পারে, টেস্ট ক্রিকেটের জৌলুস ফিরিয়ে দিতে। এমনই দাবি করেছিলেন স্মিথ। এবার তাঁর মতোই কোহলি-বন্দনায় মাতলেন ওয়াহ।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজে অনন্য রেকর্ড করেছেন কোহলি। ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন কোহলি। সিরিজে পর পর তিনটি সেঞ্চুরি করেও রেকর্ড বুকে নাম লিখিয়েছেন ভারত অধিনায়ক। ইতিমধ্যে ১০ হাজার রান পূর্ণ করার দৌড়ে শচীনকেও পেছনে ফেলছেন। এমন রেকর্ড করার জন্য শচীন নিয়েছিলেন ২৫৯ ইনিংস।কোহলি সেখানে ১০ হাজার রানের গণ্ডি পেরিয়ে গেলেন ২০৫টা ইনিংস খেলে।

কোহলির ফিটনেস লেভেল এখন যে পর্যায়, তাতে তিনি অবলীলায় আরও ১০ বছর খেলে যেতে পারবেন। ফলে আগামী ১০ বছরের কোহলির ব্যাটের আঘাতে যে আরও বহু পুরনো রেকর্ড ভেঙে চুরমার হবে তা বলাই যায়। স্টিভ ওয়াহও এই বিষয়ে বিরোধিতা দেখাননি। তবে বিশ্ব ক্রিকেটের এখনও পর্যন্ত যাবতীয় রেকর্ড ভাঙলেও একটা রেকর্ড অক্ষত থাকবে বলে জানিয়েছেন স্টিভ। ওই একটা রেকর্ড বাদ দিলে কোহলি বাকি সব ভেঙে দেবেন বলে মত তাঁর। সেই একটা রেকর্ড কী?

স্টিভ ওয়াহর ভাষায়, 'ডন ব্র্যাডম্যানের ব্যাটিং গড় ছিল ৯৯.৯৯। ওটা ছাড়া কোহলি বাকি সব রেকর্ড ভেঙে দেবে। ও যেভাবে এগোচ্ছে তাতে বিশ্বের কোনও বোলারের পক্ষে ওকে আটকানোটা একটা বড় চ্যালেঞ্জ। ক্রিকেটের প্রতি প্যাশন ওকে এমন পর্যায় নিয়ে এসেছে। তা ছাড়া সাফল্য পাওয়ার প্রবল খিদে রয়েছে। চোট-আঘাত ওকে সমস্যায় না ফেললে কোহলিকে আটকানো মুশকিল। আসলে ও খেলাটাকে উপভোগ করে। ক্রিকেট ওর কাছে খেলার চেয়েও বেশি কিছু।'

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!