• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একনেকের প্রথম বৈঠক আজ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২২, ২০১৯, ০৯:৪৮ এএম
একনেকের প্রথম বৈঠক আজ

ঢাকা: নতুন সরকারের প্রথম একনেক (জতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ মঙ্গলবার, ২২ জানুয়ারি। সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে আজ অনুমোদনের জন্য ৯টি প্রকল্প উপস্থাপন করা হতে পারে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতোমধ্যে আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকারে একনেক পুনর্গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেকের চেয়ারম্যান।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একনেকের বিকল্প চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ১৪ সদস্যের একনেকের অন্য সদস্যরা হলেন- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন মাহমুদ, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রথম একেনেকে উপস্থাপিত ৯টি প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হচ্ছে—প্রত্যেক জেলা/উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ। এই প্রকল্পের আওতায় মুক্তিযোদ্ধাদের জন্য ফ্ল্যাটের পরিবর্তে একতলা বাসস্থান বা ঘর করে দেওয়ার কথা বলা হয়েছে। মুক্তিযোদ্ধারা চাইলে ওই ঘর তাঁদের নিজের বসতভিটাতেও নির্মাণ করতে পারবেন।

প্রয়োজনে খাসজমি বন্দোবস্ত নিয়ে সেখানেও করা যেতে পারে। এক বছর আগে জেলা ও উপজেলা পর্যায়ে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এখন সরকার এই সিদ্ধান্ত বাতিলের কথা ভাবছে।

একনেক বৈঠকে এই প্রকল্পটি ছাড়া অনুমোদনের জন্য আরও যেসব প্রকল্প উপস্থাপন করা হবে তার মধ্যে অন্যতম হলো—নেত্রকোনা জেলার চল্লিশা (বাগড়া)-কুনিয়া-মেদনী-রাজুরবাজার সংযোগ মহাসড়ক নির্মাণ; যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক চার লেনে উন্নীতকরণ; গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার সড়কে বিদ্যমান ৯টি সরু ও জরাজীর্ণ সেতুর স্থলে ৯টি আরসিসি/পিসি গার্ডার সেতু নির্মাণ; বিদ্যমান সাতটি টেক্সটাইল ভকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ছয়টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন এবং বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ ও অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ; শিল্প ও শক্তি বিভাগের আওতায় গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ (তৃতীয় সংশোধিত), কৃষি, পানিসম্পদ ও পল্লি প্রতিষ্ঠান বিভাগের আওতায় পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ এবং দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টিসমৃদ্ধ উচ্চমূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্প।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!