• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

একাধিক বিয়ে করাই যে গ্রামের ঐতিহ্য


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২১, ২০১৯, ০৭:৪৭ পিএম
একাধিক বিয়ে করাই যে গ্রামের ঐতিহ্য

ঢাকা: প্রতিটি ঘরে এক পুরুষেরই রয়েছে একাধিক স্ত্রী। আর এটাই তাদের রীতি। এভাবেই চলে আসছে যুগ যুগ ধরে। একটি বা দুটি নয়, ততোধিক স্ত্রী নিয়েও সানন্দে জীবনযাপন করছেন অনেক গ্রামবাসী।ভারতের উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলার এই গ্রামটির নাম ফতেপুর।

টাইমস অব ইন্ডিয়া জানায়, বংশ পরম্পরায় বহুবিবাহের এই রীতি এখনো ধরে রেখেছে গ্রামের অন্তত তিরিশটি পরিবার। একাধিক বিয়ে করাকে এখানে সম্মান ও মর্যাদাপূর্ণ কাজ মনে করা হয়।

গ্রামবাসীরা বলছেন, অনেকেই গ্রামের বাইরে দূরে বিভিন্ন জায়গায় চাকরি করে থাকেন। ফলে তাদের পরিবার থেকে দূরে থাকতে হয়। কর্মস্থলে সুখ স্বচ্ছন্দে জীবন কাটাতে সেখানেও তারা আরও একটি বিয়ে করেছেন। এমন কাজকে কেউ আরও বেশি মর্যাদার মনে করা হয়। তবে সরকারি চাকরিজীবী হলে বিষয়টি গোপন করা হয়, কারণ বহুবিবাহের অভিযোগ উঠলে চাকরি নিয়েও টানাহেঁচড়া হতে পারে।

পুরোনো ঐতিহ্য ধরে রাখার নামে আবার দরিদ্র পরিবারের মেয়েদের কৌশলে ভাগিয়ে নেওয়ার ঘটনাও ঘটে। মেয়ের সুখের জীবনের আশায় দরিদ্র পরিবারগুলোও অপেক্ষাকৃত বয়স্ক ধনী পাত্রের হাতে সন্তানকে বিয়ে দিয়ে দেন। 

একাধিক স্ত্রীর মধ্যে সংসার এবং বাড়িঘর ভাগ করে দিচ্ছেন তারা। তবে নতুন প্রজন্মের মধ্যে এই ঐতিহ্যের কিছুটা ভাটা পড়েছে। বাবা-চাচাদের মতো অনেকেই দ্বিতীয় বিয়ে করতে চান না। এক স্ত্রী নিয়ে সুখী হতে চান তারা।

সোনালিনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!