• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিওতে ৬ গুণ আবেদন


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৩, ২০২০, ০৩:০৪ পিএম
এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিওতে ৬ গুণ আবেদন

ঢাকা: এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) চাহিদার চেয়ে ছয় গুণ আবেদন বেশি জমা পড়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিওতে প্রায় ১৫৮ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা চাহিদার ছয় গুণ বেশি।

চাহিদার বেশি আবেদন জমা পড়ায় ২৩ জুলাই লটারির মাধ্যমে আইপিও বিজয়ী চূড়ান্ত করার প্রস্তুতি নিচ্ছে সাধারণ বিমাটি।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স পুঁজিবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়ে ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ট্রেজারি বন্ড ও অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

গত ১৮ ফেব্রুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র ৭১৯তম সভায় কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে,  যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ১০ কোটি ৪৩ লাখ ১৬ হাজার টাকার শেয়ার। এই বরাদ্দের বিপরীতে ১১৫ যোগ্য বিনিয়োগকারীর ২২ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকার আবেদন জমা পড়েছে।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির বিগত ৫ বছরে ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪২ টাকা এবং পুনমূল্যায়নসহ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭২ টাকায়। যা পুনমূল্যায়ন ছাড়া ১৬.৬৫ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

 সোনালীসিউজ/এলএ/এসআই

Wordbridge School
Link copied!